Read in English
This Article is From Sep 24, 2019

বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে “রাজনৈতিক অন্ধরা”, বললেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী বলেন, “শান্তিনিকেতন এবং জোড়াসাঁকোর মতো, বীরসিংহ গ্রামকে আমরা শিক্ষা ও পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলব,”

Advertisement
Kolkata Edited by (with inputs from PTI)

মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরের বীরসিংহ গ্রামে যান মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল)

কলকাতা:

বিদ্যাসাগরের মূর্তি ভাঙা নিয়ে বিজেপির দিকে ইঙ্গিত করে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, কলকাতায় লোকসভা নির্বাচনের আগে বাংলার নবজাগরণের জনক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে “রাজনৈতিক অন্ধরা”। বিদ্যাসাগরের জন্মভূমিকে শিক্ষা এবং পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে বলে জানান মুখ্যমন্ত্রী। মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরের বীরসিংহ গ্রামে যান মমতা বন্দ্যোপাধ্যায়, সেখানেই তিনি বলেন, রাজ্যের সাংস্কৃতি ভোলাতেই বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়েছে। লোকসভা নির্বাচনের আগে ১৪ মে কলকাতায় একটি পদযাত্রা করেন বিজেপি সভাপতি অমিত শাহ, সেই সময় তৃণমূল কংগ্রেস ও বিজেপির সংঘর্ষে ভাঙা পড়ে বিদ্যাসাগরের মূর্তি। আবক্ষ মূর্তিটি ভাঙা নিয়ে একে অপরকে দোষারোপ করে তৃণমূল ও বিজেপি।

১৮ অক্টোবর পূর্ব রেলের সদর দফতরে বিক্ষোভ যোগ দেবেন, জানালেন মুখ্যমন্ত্রী

বীরসিংহ গ্রামে মুখ্যমন্ত্রী বলেন, “যাঁরা বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি ভেঙেছে, তারা জানে না তিনি কী ছিলেন। তারা শুধু সেখানে গিয়ে ভাঙচুর চালিয়েছে। তারা জানত না, এটা শুধুমাত্র এটা মূর্তি ছিল না, এটা একটা প্রজন্ম, ইতিহাস এবং সংস্কৃতিকে তুলে ধরত।একটা মূর্তি ভেঙে সবকিছু ধংস করা যায় না”।  বীরসিংহ গ্রামে তাঁর জন্মের ২০০ বছর পালন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি বলেন, “মানুষকে তিনি কুসংস্কার থেকে মুক্ত করে উন্নতির পথ দেখিয়েছিলেন। বাল্য বিবাহের বিরুদ্ধে এবং বিধবা বিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন তিনি। এবং কিছু উশৃঙ্খল, বিকৃতমস্তিস্কের মানুষ এবং রাজনৈতিকভাবে অন্ধ ব্যক্তি রাজ্যের সংস্কৃতি ভোলাতে তাঁর আবক্ষ মূর্তি ভেঙেছে”।

Advertisement

বিদ্যাসাগরের পৈতৃক ভিটেতে সম্মান জানিয়ে. মুখ্যমন্ত্রী বলেন, “শান্তিনিকেতন এবং জোড়াসাঁকোর মতো, বীরসিংহ গ্রামকে আমরা শিক্ষা ও পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলব”।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement