This Article is From Nov 05, 2018

আইনভঙ্গ করে বাজি ফাটানো রুখতে কালীপুজোর দিন পথে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দল

শব্দবাজি ফাটানো হচ্ছে কি না এবং সম্প্রতি সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া নিয়ম অনুযায়ী রাত আটটা থেকে রাত দশটার মধ্যে বাজি জ্বালানোর নিয়ম লঙ্ঘন করা হচ্ছে কি না, তা খতিয়ে দেখার জন্য নিযুক্ত করা হবে সাতটি বিশেষ দল।

আইনভঙ্গ করে বাজি ফাটানো রুখতে কালীপুজোর দিন পথে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দল

গত সাতদিন ধরে কলকাতার বাতাস পরীক্ষা করছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

কলকাতা:

পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ  সিদ্ধান্ত নিল নব্বই ডেসিবেলের ওপরে কলকাতা এবং তার সংলগ্ন এলাকায় শব্দবাজি ফাটানো হচ্ছে কি না এবং সম্প্রতি সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া নিয়ম অনুযায়ী রাত আটটা থেকে রাত দশটার মধ্যে বাজি জ্বালানোর নিয়ম লঙ্ঘন করা হচ্ছে কি না, তা খতিয়ে দেখার জন্য নিযুক্ত করা হবে সাতটি বিশেষ দল। নব্বই ডেসিবেলের আইনটি গত শতকের নয়ের দশকেই কলকাতা হাইকোর্টের রায়ের পর তৈরি হয়েছিল। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলেন, পুলিশ ও প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখেই কাজ করবে সংশ্লিষ্ট দলটি। এবং নজর রাখবে পার্শ্ববর্তী পুজো প্যান্ডেলের দিকে। 

"শব্দমাপক যন্ত্র ইতিমধ্যেই পুলিশের হাতে তুলে দিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। এই যন্ত্রের সংখ্যা 180'টি। গত বছর মোট  317'টি শব্দমাপক যন্ত্র দেওয়া হয়েছিল। ডেসিবেল মাপার ক্ষেত্রে এই যন্ত্রটি অত্যন্ত প্রয়োজনীয়", বলেন কল্যাণ রুদ্র।

কালীপুজো ও দিওয়ালি উপলক্ষে বিকেল পাঁচটা থেকে রাত বারোটা পর্যন্ত খোলা থাকবে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কন্ট্রোল রুম।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.