This Article is From Apr 29, 2020

চিদাম্বরমের থেকে ‘টিউশন’ নিন রাহুল গান্ধি: প্রকাশ জাভড়েকর

মঙ্গলবার আরবিআই দেশের ৫০ জন ঋণখেলাপীদের নামের তালিকা প্রকাশ করে। তাঁদের মধ্যে মেহুল চোক্সি, ঝুনঝুনওয়ালা ভ্রাতৃদ্বয় ও বিজয় মাল্যের নাম রয়েছে।

চিদাম্বরমের থেকে ‘টিউশন’ নিন রাহুল গান্ধি: প্রকাশ জাভড়েকর

রাহুল গান্ধিকে পাল্টা আক্রমণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

নয়াদিল্লি:

মঙ্গলবার দেশের ৫০ জন ঋণখেলাপীদের নামের তালিকা প্রকাশ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। তারপরেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কড়া আক্রমণ শানান কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi)। তাঁর দাবি, সংসদের থেকে তালিকা ‘গোপন' করেছে বিজেপি, কারণ সেই তালিকায় শাসকদলের ঘনিষ্ঠ বন্ধুরা রয়েছেন। এবার রাহুলকে পাল্টা আক্রমণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি জানালেন, রাহুলের উচিত তাঁর দলীয় সতীর্থ ও প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমের কাছ থেকে ‘টিউশন' নেওয়া। এবং তাঁর থেকে ‘রাইট অফ' ও ‘ওয়েভ অফ'-এর ফারাক শিখে ‌নেওয়া।

তাঁর টুইটে জাভড়েকর জানান, ‘রাইট অফ'-এর অর্থ ঋণখেলাপীর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ বন্ধ করা নয়। তিনি জানান ‘রাইট অফ' সাধারণ অর্থনৈতিক হিসেব। মোদি সরকার কারও ঋণই মকুব করে দিচ্ছে না।

ঋণখেলাপিদের তালিকা নিয়ে রাহুল গান্ধির কটাক্ষের জবাবে ১৩ টি টুইট নির্মলা সীতারামনের

মঙ্গলবার আরবিআই দেশের ৫০ জন ঋণখেলাপীদের নামের তালিকা প্রকাশ করে। তাঁদের মধ্যে মেহুল চোক্সি, ঝুনঝুনওয়ালা ভ্রাতৃদ্বয় ও বিজয় মাল্যের নাম রয়েছে। আরবিআই জানায় ৬৮,৬০৭ হাজার কোটি টাকা মকুব করে দেওয়া হয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

‘রাইট অফ' হল একটা হিসেব যেখানে সেই সব সম্পত্তিকে চিহ্নিত করা হয় যার মূল্য শূন্য হয়ে গিয়েছে। এবং এই হিসেবে সেই সব ঋণ না শোধ দেওয়ার বিষয়টিকে লোকসান হিসেবেই দেখানো হয়। যদিও ঋণদাতা এখনও প্রচেষ্টা করে চলেছে ঋণ আদায়ে।

মঙ্গলবারই কেন্দ্রকে আক্রমণ করে রাহুল টুইট করে লেখেন, ‘‘আমি সংসদে একটা সাধারণ প্রশ্ন করেছিলাম— ৫০ জন শীর্ষ ব্যাঙ্ক জালিয়াতদের নাম বলুন। উত্তর দিতে অস্বীকার করেন অর্থমন্ত্রী। এখন নীরব মোদি, মেহুল চোক্সি, এবং অন্যান্য বিজেপির বন্ধুদের নামের তালিকা প্রকাশ করেছে আরবিআই। এই কারণেই সংসদে সত্যটি গোপন করা হয়েছিল।''

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পাল্টা আক্রমণ করেন রাহুল গান্ধিকে। ১৩টি টুইট করে তিনি মঙ্গলবার রাতে রাহুলের অভিযোগের জবাব দেন। তিনি জানান, ‘‘নির্লজ্জভাবে মানুষকে বিভ্রান্ত করার'' চেষ্টা করছেন রাহুল গান্ধি।

.