Read in English
This Article is From Jul 08, 2018

কেন নাগপুরে এসেছিলেন প্রণব? মুখ খুললেন ভাগবত

স্বয়ং সেবকদের মঞ্চে তাঁর ডাক পাওয়া এবং আমন্ত্রণ গ্রহণ করে হাজির থাকা সব অর্থেই বিশেষ। প্রণবের উপস্থিতির খবর প্রকাশ্যে আসতেই শুরু হয় বিতর্ক।  

Advertisement
অল ইন্ডিয়া

প্রণবকে ডাকার ব্যাপারে কোনও দ্বিধাই ছিল না আমাদের বললেন ভাগবত ।

নাগপুর:

এ বছর জুন মাসের 7 তারিখ জাতীয় রাজনীতি এমন একটা ছবি দেখেছিল যা সবদিক থেকে নজিরবিহীন। আরএসএসের মঞ্চে সেদিন   উপস্থিত হয়েছিলেন আজীবন কংগ্রেসি রাজনীতি করে আসা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।  

এ বছর জুন মাসের 7 তারিখ জাতীয় রাজনীতি এমন একটা ছবি দেখেছিল যা সবদিক থেকে নজিরবিহীন। আরএসএসের মঞ্চে সেদিন  উপস্থিত হয়েছিলেন আজীবন কংগ্রেসি রাজনীতি করে আসা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।  স্বয়ং সেবকদের মঞ্চে তাঁর ডাক পাওয়া এবং আমন্ত্রণ গ্রহণ করে হাজির থাকা সব অর্থেই বিশেষ। প্রণবের উপস্থিতির খবর প্রকাশ্যে আসতেই শুরু হয় বিতর্ক।  কংগ্রেসের অনেক নেতাই প্রকাশ্যে প্রাক্তন রাষ্ট্রপতির সমালোচনা করেন।  বাবার এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি মেয়ে শর্মিষ্ঠাও।  কিন্ত এত কিছুর পরও সেদিন নাগপুরে যান দেশের এযাবৎ একমাত্র বাঙালি প্রথম নাগরিক।  শুধু যাওয়া নয় মঞ্চে দাঁড়িয়ে প্রায় আধঘন্টা বক্তব্যও পেশ করেন। তার আগে সংঘ প্রতিষ্ঠাতার বাড়ি গিয়ে  শ্রদ্ধাও জানান একদ জাতীয় রাজনীতির চাণক্য। 

 
কিন্ত আজীবন গান্ধিবাদে আস্থা রেখে আসা একজনকে আরএসএস কেন আমন্ত্রণ জানিয়েছিল তা নিয়ে অনেকের মধ্যেই সংশয় রয়েছে। এবার এ ব্যাপারে আলোকপাত করলেন খোদ সংঘ প্রধান মোহন ভাগবত। ছাত্র সংগঠন এবিভিপির একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বললেন,  ' আমরা দেশের প্রতিটি মানুষকে ভালবাসার আদর্শে বিশ্বাস  করি।  তাই প্রণব মুখোপাধ্যায়কে আমন্ত্রণ জানাতে আমাদের কোনও সমস্যা হয়নি। ওঁরও 
উপস্থিত হতে কোনও অসুবিধা হয়নি। উনি একটা সময় দলের নেতা ছিলেন।  কিন্ত পরে রাষ্ট্রপতি হন।  আর রাষ্ট্রপতি হওয়া মানে গোটা দেশের হয়ে যাওয়া।  তাই তাঁকে আমন্ত্রণ করা হয়েছিল  ' অনুষ্ঠান মঞ্চেও ভগবতকে বলতে শোনা গিয়েছিল প্রণবকে নিয়ে অকারণে জলঘোলা করা হচ্ছে। অনুষ্ঠান শেষ প্রণব বা সংঘ , কারওরই কোনও পরিবর্তন হবে না।  এদিন   ছিল  ' প্রেরণা বিদ্যার্থী সম্মেলন' -এর অনুষ্ঠান। এখানে এবিভিপির প্রতিষ্ঠাতা  দাদাজি দিদলকারের জীবন ও আদর্শ নিয়ে একটি বই প্রকাশিত হয়।  মোহন ভাগবতও দাদাজি সম্পর্কে নিজের অভিব্যক্তি প্রকাশ করেন। তাঁর মতে দাদাজির কাছে পৌঁছে যাওয়া ছিল খুবই সহজ।  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি। এই  অনুষ্ঠান থেকেই এবিভিপির জাতীয় সাংগঠনিক সভাপতি সুনীল আম্বেদকর বলেন তারা 'সেলফি উইথ  ক্যাম্পাস' নাম একটি নতুন অভিযান  শুরু করতে চলেছেন।    



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement