This Article is From Aug 08, 2019

বৃহস্পতিবার ভারতরত্ন পাচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

বৃহস্পতিবারই ভারতরত্ন পাচ্ছেন তিনি। তাঁকে এই সম্মানে সম্মানিত করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বৃহস্পতিবার ভারতরত্ন পাচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

‘ভারতরত্ন’-তে ভূষিত হবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ‘ভারতরত্ন'-তে (Bharat Ratna) ভূষিত হচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee)। বৃহস্পতিবারই ভারতরত্ন পাচ্ছেন তিনি। তাঁকে এই সম্মানে সম্মানিত করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এবছরের গোড়াতেই তাঁকে ‘ভারতরত্ন' দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। প্রায় পাঁচ দশকের রাজনৈতিক জীবন প্রণবের। ইন্দিরা গান্ধি থেকে শুরু করে রাজীব গান্ধি, পিভি নরসিংহ রাও এবং মনমোহন সিংহের সরকারে তিনি কংগ্রেসের বহু গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। ৮৩ বছরের রাজনীতিবিদকে ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত করা হয় ২০১২-২০১৭ সময়সীমার জন্য। তার আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ছিলেন দেশের অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী থাকাকালীন তিনি মনমোহন সিংহকে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসেবে নিযুক্ত করার চিঠিতে সই করেছিলেন।

সম্পর্ক ছিন্ন করতে চেয়ে পাকিস্তানের পদক্ষেপ আশঙ্কাজনক, জানাচ্ছে ভারত

১৯৩৫ সালের ১১ ডিসেম্বর বীরভূমের মিরাটি গ্রামে তাঁর জন্ম। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ও এলএলবি ডিগ্রি লাভ করেন তিনি।

‘ভারতরত্ন' পাওয়ার কথা জানার পরে তিনি তাঁর কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘‘আমি যতটা দিয়েছি জীবনে তার থেকে বেশি সম্মান পেয়েছি এই দেশ ও দেশের মানুষের থেকে। আমি আমার গভীর কৃতজ্ঞতা জানাতে চাই দেশের মানুষের কাছে।''

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘‘প্রণবদা আমাদের সময়ের একজন অসামান্য রাষ্ট্রনায়ক। বহু দশক ধরে তিনি স্বার্থহীন ও অক্লান্ত ভাবে দেশের সেবা করেছেন। আনন্দিত যে তিনি ভারতরত্ন‌ পাচ্ছেন।'' 

কাশ্মীরে আসছেন গুলাম নবি আজাদ, ফেরানো হতে পারে বিমানবন্দর থেকেই

কংগ্রেস নেতা রাহুল গান্ধিও প্রণব মুখোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছিলেন।

তাঁর আগে যে রাষ্ট্রপতিরা ভারতরত্ন পেয়েছেন তাঁরা হলেন ড. সর্বপল্লি রাধাকৃষ্ণন, রাজেন্দ্র প্রসাদ, জাকির হোসেন এবং ভিভি গিরি।

.