हिंदी में पढ़ें
This Article is From Nov 26, 2019

বিয়েকে সফল করতে চালু হচ্ছে ‘প্রি-ওয়েডিং কোর্স’! ফেল করলেই শাস্তি দেবে সরকার!

Pre Wedding Course: ২০২০ সালে শুরু হবে এই বিশেষ কোর্স। এবং মজার বিষয় হল, এই কোর্সে ভর্তি হওয়া যাবে বিনামূল্যে।

Advertisement
অফবিট Edited by

Pre Wedding Course: তিন মাসের কোর্সে মিলবে সুখী বিয়ের টিপস

ইন্দোনেশিয়া :

বিয়ের নাম শুনে ভয় পেয়ে যাওয়া মানুষের সংখ্যা কিন্তু কম না। বিশেষ করে যাদের বিয়ে নামক প্রতিষ্ঠানে এখনও ঢোকা বাকি তাদের মধ্যে তো ভয়ের অবকাশ থাকেই। নয়া জীবনে নয়া নিয়মে কী কী ভাবে টিকিয়ে রাখা যায় সুস্থ সম্পর্ক এই ভেবেই শুরু হয় অস্বস্তি। বিয়ের লাড্ডু ব্যাপারটা শুনতে যতই মজার হোক না কেন, গিলতে বা ফেলতে আদতে খানিক সমস্যারই। বিশেষ করে নতুন প্রজন্মের কাছে। তাই বিয়েকে সফল করতে এবার বিয়ের আগেই বিশেষ কোর্স চালু হচ্ছে। সফল বিয়ের সিক্রেটস শেখাতে এশিয়ারই একটি দেশে চালু হতে চলেছে ‘প্রি-ওয়েডিং কোর্স' বা প্রাক-বিবাহের কোর্স (Pre-Wedding Course)। বিয়ের আগেই বিয়ের পরের জীবন সম্পর্কে হবু দম্পতিদের শিক্ষিত করতেই এই বিশেষ পড়াশোনা।

আরও পড়ুনঃ বিয়ে করেই কাদায় ঝাঁপিয়ে ওয়েডিং শ্যুট! দম্পতির আজব থিমের ছবি ভাইরাল

এই বিশেষ কোর্সটি (Pre-Wedding Course) দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়াতে শুরু হচ্ছে। এই ‘প্রি-ওয়েডিং কোর্স'-এ বিয়ে করতে চলা দম্পতিদের স্বাস্থ্যের যত্ন নিতে, রোগ ব্যাধি থেকে বাঁচার এবং বাচ্চাদের যত্ন নেওয়ার টিপস শিখিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই বিশেষ কোর্সের লক্ষ্য বিয়েকে সফলভাবে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করা।

Advertisement

জাকার্তা পোস্টের খবর অনুযায়ী, ২০২০ সালে শুরু হবে এই বিশেষ কোর্স। এবং মজার বিষয় হল, এই কোর্সে ভর্তি হওয়া যাবে বিনামূল্যে। এই কোর্সটি ইন্দোনেশিয়ার হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচার অ্যাফেয়ার্স এবং মিনিস্ট্রি অফ রিলিজন অ্যান্ড মিনিস্ট্রি অফ হেলথ- এই তিনটি মন্ত্রক মিলে তৈরি করেছে।

আরও পড়ুনঃ ৪১ বছর পর মানালিতে গৃহপরিচারিকা মা ধনলক্ষ্মীর কাছে ফিরল ডেনমার্কের সন্তান!

Advertisement

রিলিজন অ্যাফেয়ার্সের এক আধিকারিক বলেন, “সবার মাথায় একটা প্রশ্ন নিশ্চয়ই আসছে, যদি কোনওভাবে ওই দম্পতি ফেল করে যান পরীক্ষায় তাহলে? এই প্রশ্নের সাফ উত্তর হল যে, কোনও দম্পতি যতি পাস না করতে পারেন তাহলে তারা বিয়ে করতে পারবেন না।”

তিন মাসের কোর্স করানো হবে এবং যদি কোনও দম্পতি এই কোর্সে অনুত্তীর্ণ হন তবে তাদের দু'জনকেই ইন্দোনেশিয়া সরকার বিয়ের অধিকার অধিকার দেবে না।

Advertisement

Advertisement