தமிழில் படிக்க Read in English
This Article is From Dec 26, 2018

তামিলনাড়ুর সরকারী হাসপাতালে অন্তসত্ত্বা মহিলার শরীরে দেওয়া হল এইচআইভি সংক্রামিত রক্ত

গর্ভস্থ শিশু সংক্রামিত কিনা, তা জানা যাবে জন্মের পরেই.চিকিতসাধীন অন্তসত্ত্বার শরীরে দেওয়া হল এইচআইভি সংক্রামিত রক্ত।

Advertisement
অল ইন্ডিয়া
চেন্নাই:

অ্য়ান্টি রেট্রোভিয়াল ট্রিটমেন্টের জন্য় সরকারি হাসপাতালে ভর্তি ছিলেন ওই মহিলা। সেখানেই রক্তে এইচআইভি সংক্রমণ ধরা পড়ে। তবে গর্ভস্থ শিশু সংক্রামিত কিনা, তা জানা যাবে জন্মের পরেই.চিকিতসাধীন অন্তসত্ত্বার শরীরে দেওয়া হল এইচআইভি সংক্রামিত রক্ত। তামিলনাড়ুর বিরুধা জেলার সরকারি হাসপাতালের এই ঘটনা প্রকাশ্যে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে.রক্ত দেওয়ার সময় ওই মহিলার শরীরে সংক্রামিত রক্ত দেওয়াতেই এই বিপত্তি বলে জানা গেছে। 

জানা গেছে, গত 3 ডিসেম্বর ওই মহিলাকে রক্ত দেওয়া হয়।  তবে সেটি ছিল এইচআইভি সংক্রামিত এক যুবকের.বছর দুয়েক আগে একটি সরকারি হাসপাতালের তাঁর শরীরে এইচআইভি-পজিটিভ এবং হেপাটাইটিস-বি ধরা পড়ে। যদিও বিষয়টি তাঁকে জানানো হয় নি।  গত মাসে ফের তিনি সরকারি হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্ত দান করেন।  সেই রক্তই মহিলাকে দেওয়া হয়.তবে গর্ভস্থ শিশু সংক্রামিত হবে কিনা, তা জানা যাবে জন্মের পরেই। 
 

এইচআইভি মূলত ছড়ায় সেক্সসুয়াল ইন্টারকোর্স, সংক্রামিত রক্ত দেওয়ার ফলে।  এছাড়াও গর্ভস্থ অবস্থায় মায়ের শরীরে সংক্রামিত রক্ত দেওয়া হলেও শিশু এইচআইভি আক্রান্ত হয়।  পুরো বিষয়টিকে দুর্ঘটনা বলে দাবি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। মহিলাকে দ্রুত সারিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে তারা। অভিযুক্ত ল্য়াব টেকনিসিয়ানদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement
Advertisement