This Article is From Aug 05, 2018

হস্টেলের দাবিতে আন্দোলনে প্রেসিডেন্সির পড়ুয়ারা

এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে হস্টেলের দাবিতে আন্দোলন শুরু করলেন পড়ুয়ারা।

Advertisement
অল ইন্ডিয়া

আন্দোলন শুরু হয়েছে 200 বছরের এই শিক্ষা প্রতিষ্ঠানে।

কলকাতা:

কলকাতা মেডিক্যাল কলেজের পর এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে হস্টেলের দাবিতে আন্দোলন শুরু করলেন পড়ুয়ারা। দীর্ঘদিন প্রেসিডেন্সির ছাত্রাবাস হিন্দু হস্টেলের দরজা বন্ধ। কয়েক বছর আগে সংস্কারের কাজ শুরু হওয়ায় ছাত্রদের নিউটাউনের ভাড়া বাড়িতে উঠে যেতে হয়। সেখান থেকে প্রতিদিন যাতায়াত করতে সমস্যায় পড়ছেন ছাত্ররা। তাছাড়া হস্টেল সংস্কারের কাজেও দেরি হচ্ছে।

উপাচার্য অনুরাধা লোহিয়া জানিয়েছেন, সংস্কারের কাজ এখনও কিছুটা বাকি আছে। আর তাই আরও মাস পাঁচেক ওই হস্টেলে ছাত্রদের থাকার ব্যবস্থা করা যাবে না। কিন্ত, পড়ুয়াদের দাবি এর আগেও বারবার হস্টেলের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করা যায়নি। তাছাড়া আরও এতটা সময় কেন লাগবে সে প্রশ্নও তুলেছেন ছাত্ররা। এইসব দাবিকে সামনে রেখে আন্দোলন শুরু হয়েছে 200 বছরের এই শিক্ষা প্রতিষ্ঠানে।                 

প্রেসিডেন্সির গর্বের মেন বিল্ডিংয়ে রেজিস্ট্রারের অফিসের সামনে গতকাল থেকে চলছে অবস্থান বিক্ষোভ। আপাতত 70 জন পড়ুয়া তাতে সামিল হয়েছেন। বর্তমান পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে প্রাক্তন ছাত্রীদের একটা বড় অংশ। বছর তিনেক আগে  2015 সালের 29 জুন থেকে সংস্কারের কাজ শুরু হয়েছে। তখন 150 জন আবাসিককে নিউটাউনের বাড়িতে স্থানান্তরিত করে দেওয়া হয়। তারপর থেকে সেখানেই থাকেন পড়ুয়ারা। এবার তাঁরা বড় ধরনের আন্দোলন শুরু করলেন। রবিবার দুপুরে আন্দোলনের সমর্থনে একটি গণ কনভেনশনেরও ডাক দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।         

Advertisement

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement