This Article is From Mar 12, 2020

অধরা প্রেসিডেন্সির হস্টেল জট! পড়ুয়া-উপাচার্য বৈঠকে মিলল না সমাধান

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় তৎপর হয়ে  পড়ুয়াদের সঙ্গে বৈঠকে বসেছিল। উপাচার্য অনুরাধা লোহিয়ার সঙ্গে বৈঠক করেন আন্দোলনরত পড়ুয়ারা।

অধরা প্রেসিডেন্সির হস্টেল জট! পড়ুয়া-উপাচার্য বৈঠকে মিলল না সমাধান

দীর্ঘ প্রায় দু'মাস যাবৎ হস্টেল সংস্কারের দাবিতে আন্দোলন করছেন পড়ুয়ারা। সম্প্রতি পথ অবরোধ করেছেন তাঁরা। (ফাইল চিত্র)

কলকাতা:

অধরা প্রেসিডেন্সির হস্টেল জট (Presidency University)। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় তৎপর হয়ে  পড়ুয়াদের সঙ্গে বৈঠকে বসেছিল। উপাচার্য অনুরাধা লোহিয়ার সঙ্গে বৈঠক করেন আন্দোলনরত পড়ুয়ারা (VC-Students Meet)। তবে, সেই বৈঠকে পড়ুয়াদের হস্টেল সংস্কার (Hindu Hostel renovation) বিষয়ে কোনও নিশ্চয়তা দেয়নি উপাচার্য (Anuradha Lohia)। এদিন এমনটাই জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক। দীর্ঘ প্রায় দু'মাস যাবৎ হস্টেল সংস্কারের দাবিতে আন্দোলন করছেন পড়ুয়ারা। সম্প্রতি পথ অবরোধ করেছেন তাঁরা। উপাচার্যকে ঘেরাও করে চলেছে অবস্থান বিক্ষোভ। এই পরিস্থিতিতে অচলাবস্থা কাটাতে দ্বিপাক্ষিক এই বৈঠকে সুরাহা মিলল কি? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে শিক্ষক মহলে। তবে উপাচার্যের তরফে কোনও নিশ্চয়তা না মেলায় জারি থাকবে আন্দোলন। এদিন এমনটা জানিয়েছে ছাত্র নেতা দেবব্রত মণ্ডল। 

বিধায়কদের বিদ্রোহ সম্পর্কে কয়েক সপ্তাহ আগেই জানা সত্ত্বেও কিছু করেননি কমল নাথ: সূত্র

জানা গিয়েছে, এদিন বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসে পড়ুয়াদের সঙ্গে বৈঠকে বসেছিলেন উপাচার্য। সেই বৈঠকে দাবি তোলা হয়েছিল, অবিলম্বে হিন্দু হস্টেলের তিনটি ওয়ার্ড সংস্কার করতে হবে। আর বরখাস্ত তিন হস্টেল কর্মীকে পুনরায় নিয়োগ করতে হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, উপাচার্য সব দাবি শুনলেও, মেনে নেওয়ার ব্যাপারে কোনও নিশ্চয়তা দেননি। এই বিষয়ে সমাধানে পৌঁছতে সময় লাগবে বলেই খবর। 

করোনাভাইরাসের কারণে এ বার লিজেন্ডদের ম্যাচ হবে খালি স্টেডিয়ামে

এদিকে, চলতি মাসের প্রথমে প্রায় একদিন পথ অবরোধে সামিল হয়েছিলেন পড়ুয়ারা। সেই প্রতিবাদের নিন্দা করে উপাচার্য বলেছিলেন, পথ অবরোধ তুললে আমি আলোচনায় বসতে পারি। তিনি যুক্তি দিয়েছিলেন, হিন্দু হস্টেলের জীর্ণ তিনটি ওয়ার্ডের সংস্কারের ভার বিশ্ববিদ্যালয়ের হাতে নেই। এটা পূর্ত দফতরের কাজ। অপরদিকে, কলেজ স্ট্রিট ক্যাম্পাসে চলা লাগাতার আন্দোলনে বিরক্ত উপাচার্য গত কয়েক সপ্তাহ ধরেই রাজারহাট ক্যাম্পাসেই বসছেন বলে খবর। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.