This Article is From Feb 25, 2020

সবরমতীর ভুল রাজঘাটে নয়, "গ্রেট মহাত্মা গান্ধি" স্মরণে ট্রাম্পের বার্তা

Mahatma Gandhi: সোমবার আমেদাবাদের সবরমতী আশ্রমে 'ভিজিটার্স বুক'-এ ডোনাল্ড ট্রাম্প যে বার্তা দেন তাতে ভারতের স্বাধীনতা আন্দোলনের আইকনের উল্লেখ ছিল না

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Rajghat: মহাত্মা গান্ধির সমাধিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি

Highlights

  • রাজঘাটে গিয়ে গান্ধিজির স্মৃতিতে শ্রদ্ধা জানান ডোনাল্ড ট্রাম্প
  • তাঁর সঙ্গে ওই শ্রদ্ধাজ্ঞাপনের সময় উপস্থিত ছিলেন মেলানিয়া ট্রাম্পও
  • ট্রাম্প গান্ধিজির মতাদর্শকে স্মরণ করে মন্তব্য লেখেন 'ভিজিটার্স বুক'-এ
নয়া দিল্লি:

না, আমেদাবাদে যে ভুল করেছিলেন সেই একই ভুল আর দিল্লির রাজঘাটে করলেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাজঘাটে মহাত্মা গান্ধির সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপন করার পরে সেখানকার 'ভিজিটার্স বুক'-এ গান্ধিজির কথা উল্লেখ করেন তিনি (Donald Trump)। গুজরাটের সবরমতী আশ্রমে গিয়েও তাঁর যে অভিজ্ঞতা হয়েছে সেই কথাও রাজঘাটে (Rajghat) উল্লেখ করেন তিনি। এর আগে সোমবার আমেদাবাদের সবরমতী আশ্রম পরিদর্শন করেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। সেখানকার 'ভিজিটার্স বুক'-এ মার্কিন সর্বেসর্বা যে বার্তা দেন তাতে ভারতের স্বাধীনতা আন্দোলনের আইকনের (Mahatma Gandhi) উল্লেখ ছিল না, বরং ছিল প্রধানমন্ত্রী মোদির উল্লেখ, আর তা নিয়েই চরম বিতর্ক ছড়ায়।

সবরমতী আশ্রমে "গ্রেট ফ্রেন্ড মোদি"-কে ধন্যবাদ জানালেও নাম নিলেন না গান্ধির

রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনার পরে রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধির সমাধিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট 'ভিজিটার্স বুক'-এ স্বাক্ষর করে লেখেন, "আমেরিকার (এন) জনগণ সবসময় সার্বভৌম এবং অভূতপূর্ব ভারতের মহাত্মা গান্ধির দর্শনের পক্ষে দাঁড়িয়েছেন, এই স্থল পরিদর্শন এক অসাধারণ সম্মান!"

ভারতকে নিয়ে মহাত্মা গান্ধির দর্শন বিষয়ে রাজঘাটের ভিজিটার্স বুকে উল্লেখ করলেন ডোনাল্ড ট্রাম্প

এর আগে সবরমতী আশ্রমে গিয়ে প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করায় বিতর্কে জড়ান ট্রাম্প। বাপুর আশ্রমে গেলেন অথচ গান্ধিজির সম্পর্কে একটি কথাও লিখলেন না মন্তব্য খাতায়, মার্কিন প্রেসিডেন্টের এই আচরণ নিয়েই শুরু হয় ওই বিতর্ক। জাতির জনকের কোনও উল্লেখ না করে মন্তব্য খাতায় মার্কিন প্রেসিডেন্ট লেখেন, "প্রিয় বন্ধু মোদিকে আমি এই অসাধারণ আয়োজনের জন্য ধন্যবাদ জানাই"।

মহাত্মা গান্ধির ৩ বাঁদরের সঙ্গে ট্রাম্পের পরিচয় করালেন মোদি, শোনালেন গল্প

Advertisement

২০১০ সালে একবার ভারত সফরে এসেছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্টের পূর্বসূরী বারাক ওবামা। সেই সময় তিনিও সবরমতী আশ্রমে যান। আশ্রম পরিদর্শনের পর 'ভিজিটার্স বুক'-এ একেবারে অন্য কথা লেখেন তিনি।তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট লেখেন: "গান্ধিজির জীবনের এই অধ্যায়টি দেখার সুযোগ হওয়ায় আমি আশাবাদ ও অনুপ্রেরণায় পূর্ণ হয়েছি। তিনি যে শুধু ভারতের কাছে একজন নায়ক ছিলেন তা নয়, গোটা বিশ্বের কাছে তিনি একজন অনুকরণীয় ব্যক্তিত্ব, একজন নায়ক"।

অথচ ওবামার দেখানো পথের ধারেকাছেও হাঁটেননি ডোনাল্ড ট্রাম্প। সবরমতী আশ্রম যেভাবে প্রধানমন্ত্রী মোদি তাঁদের ঘুরিয়ে দেখিয়েছেন তাঁর জন্যে তাঁর প্রতি ধন্যবাদ জানান 'ভিজিটরস বুক'-এ। 

Advertisement