Read in English தமிழில் படிக்க
This Article is From Apr 26, 2020

‘মন কি বাত’: প্রধানমন্ত্রী জানালেন মাস্ক হয়ে উঠেছে সভ্যতার প্রতীক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জানালেন, ‘‘গ্রাম হোক বা শহর, সর্বত্র আমরা দেখতে পাচ্ছি মানুষ এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে।’’

Advertisement
অল ইন্ডিয়া Edited by

রবিবার ‘মন কি বাত’-এ বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নয়াদিল্লি:

রবিবার ‘মন কি বাত'-এর (Mann Ki Baat) ৬৪ তম সম্প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জানালেন, করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে ভারতের লড়াই ভারতের জনগণই নিয়ন্ত্রণ করছেন। তিনি বলেন, ‘‘গ্রাম হোক বা শহর, সর্বত্র আমরা দেখতে পাচ্ছি মানুষ এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে।''

রইল প্রধানমন্ত্রীর ‘মন কি বাত'-এর প্রধান বক্তব্য: 

  • ভারতের করোনার বিরুদ্ধে লড়াই জনতা পরিচালিত। এই লড়াই জনতা ও প্রশাসন একসঙ্গে মিলে লড়ছে। প্রতিটি নাগরিক যোদ্ধার মতো এই লড়াই লড়ছেন। 
  • গ্রাম হোক বা শহর, সর্বত্র চোখে পড়েছে মানুষ এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে। কেউ গরিবদের মুখে খাবার তুলে দিচ্ছে। কেউ মাস্ক তৈরি করছে। অন্যরা জমি বিক্রি করে অর্থ জোগাড় করে করোনার বিরুদ্ধে ল‌ড়াই করছেন। কেউ কেউ নিজের পেনশনের টাকাও অনুদান হিসেবে দিয়েছেন। আমাদের কঠোর পরিশ্রমী কৃষকরাও নিশ্চিত করছেন যাতে কেউ অভুক্ত না থাকেন। 
  • আমরা একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করেছি— covidwarriors.gov.in। সেখানে ১.১৫ কোটি মানুষ এরই মধ্যে যুক্ত হয়েছেন। তাঁদের মধ্যে চিকিৎসক ও নার্সরাও রয়েছেন। আমি আপনাদের কাছে আর্জি জানাচ্ছি ওই পোর্টালে যোগ দিয়ে একজন কোভিড যোদ্ধা হয়ে উঠুন। 
  • ব্যবসা হোক বা অফিস সংস্কৃতি, শিক্ষা, চিকিৎসা ক্ষেত্র— সকলে করোনা পরবর্তী পৃথিবীতে নতুন পরিবর্তনকে গ্রহণ করতে চেষ্টা করছেন। 
  • আজ আমরা অনুভব করেছি প্রত্যেক নাগরিকের মূল্য। সকলে নিজেদের বাড়িতে বসে কাজ করছেন। দোকানেও কাজ করছেন। চালকরাও কাজ করছেন। আমরা করোনা ভাইরাসের লকডাউনে অনুভব করছি মানুষের গুরুত্ব। 
  • এটা এমন একটা সময় যখন ভারতের অন্য দেশগুলির সঙ্গে ওষুধ ভাগ করে নেওয়ার প্রয়োজন নেই। এবং কেউ এর প্রতিবাদও করতে পারবে না। কিন্তু এখনও পর্যন্ত মানবিকতার দিক দিয়ে গোটা বিশ্বের পাশে দাঁড়িয়েছে।
  • আমি যখনই অন্য দেশের নেতাদের সঙ্গে কথা বলেছি, তাঁরা ভারত ও ভারতের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন। ভারতের আয়ুর্বেদ ও যোগ নিয়েও অনেকে কথা বলছেন ও বিশ্বজুড়ে তার প্রশংসা করছেন। 
  • কোভিড-১৯ আমাদের চারপাশের অনেক কিছু বদলে দিয়েছে। সবচেয়ে বড় বদল হল মাস্ক। মাস্ক জীবনের অংশ হয়ে উঠেছে করোনা ভাইরাসের এই সময়ে। কেউ মাস্ক পরেছে অর্থাৎ সে অসুস্থা তা নয়। 
  • করোনা ভাইরাসের সময়ে থুতু ফেলার মতো খারাপ অভ্যাস নিয়েও সচেতনতা বেড়েছে। সকলের উচিত এই অভ্যাস ত্যাগ করা। 
Advertisement