This Article is From Dec 23, 2019

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংয়ের জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা নিবেদন মোদির

Chaudhary Charan Singh: ১৯৭৯ সালের জুলাই থেকে ১৯৮০ সালের জানুয়ারি মাস পর্যন্ত স্বল্পমেয়াদে দেশের প্রধানমন্ত্রী ছিলেন তিনি

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংয়ের জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা নিবেদন মোদির

ভারতের গণতান্ত্রিক পরিকাঠামো শক্তিশালী করার ক্ষেত্রে সর্বাগ্রে ছিলেন চৌধুরী চরণ সিং, লেখেন PM Modi

হাইলাইটস

  • চৌধুরী চরণ সিংয়ের জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী মোদি
  • টুইট করে শ্রদ্ধা জানানোর পাশাপাশি চরণ সিংয়ের অবদানও স্মরণ করেন তিনি
  • স্বল্প মেয়াদে দেশের ষষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে ছিলেন চৌধুরী চরণ সিং
নয়া দিল্লি:

আজ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংয়ের জন্মদিন (Birth Anniversary)। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী তথা দেশের কৃষক নেতার (Chaudhary Charan Singh) জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি সমাজের প্রান্তিক শ্রেণির ক্ষমতায়নের ক্ষেত্রে তাঁর অবদানের কথাও স্মরণ করেন প্রধানমন্ত্রী (PM Modi)। উত্তর প্রদেশের হাপুরে ১৯০২ সালে জন্মগ্রহণকারী, চরণ সিং ১৯৭৯ সালের জুলাই থেকে ১৯৮০ সালের জানুয়ারি মাস পর্যন্ত স্বল্পমেয়াদে দেশের প্রধানমন্ত্রী ছিলেন। উত্তরপ্রদেশ বিধানসভায় চরণ সিং প্রথম নির্বাচিত হন ১৯৩৭ সালে ছাপড়াউলি থেকে এবং পরে ১৯৪৬, ১৯৫২, ১৯৬২ এবং ১৯৬৭ সালে ঐ কেন্দ্রেরই প্রতিনিধিত্ব করেন। ১৯৪৬ সালে পণ্ডিত গোবিন্দবল্লভ পন্থ সরকারের সংসদীয় সচিব নিযুক্ত হন তিনি এবং রাজস্ব, চিকিৎসা ও জনস্বাস্থ্য, বিচার, তথ্য সহ বিভিন্ন দপ্তরে কাজ করেন। ১৯৫১ সালের জুন মাসে তিনি রাজ্যের পূর্ণ মন্ত্রী নিযুক্ত হন এবং ন্যায় ও তথ্য দপ্তরের দায়িত্বভার পালন করেন। পরে, ১৯৫২ সালে ডঃ সম্পূর্ণানন্দের মন্ত্রিসভায় তিনি রাজস্ব ও কৃষিমন্ত্রী হিসেবে যোগ দেন। ১৯৫৯ সালের এপ্রিল মাসে যখন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তখন তিনি ছিলেন রাজস্ব ও পরিবহণ দপ্তরের ভারপ্রাপ্ত।

"অশুভকে হারিয়ে শুভশক্তির জয়": ইজরায়েলের হনুক্কা উৎসবে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদির

শ্রী সি বি গুপ্তার মন্ত্রিসভায় চৌধুরী চরণ সিং ছিলেন স্বরাষ্ট্র ও কৃষি মন্ত্রী (১৯৬০)। শ্রী চরণ সিং কৃষি ও অরণ্য মন্ত্রী (১৯৬২-৬৩) হিসেবে কাজ করেন শ্রীমতী সুচেতা কৃপালনির মন্ত্রিসভাতেও। ১৯৬৫ সালে তিনি কৃষি দপ্তর ত্যাগ করে ১৯৬৬ সালে স্থানীয় স্বায়ত্তশাসন দপ্তরের মন্ত্রী হিসেবে কাজ শুরু করেন।

কংগ্রেস ভাগ হয়ে যাওয়ার পর চরণ সিং ১৯৭০ সালের ফেব্রুয়ারিতে কংগ্রেসের সমর্থনেই দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদের দায়িত্বভার গ্রহণ করেন। তবে, ঐ বছরই ২ অক্টোবর রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়।

শ্রী চরণ সিং উত্তরপ্রদেশে বহু কাজ করে গেছেন এবং একজন কঠোর পরিশ্রমী রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে বহু সুনামও অর্জন করেছেন। প্রশাসনিক কাজে অদক্ষতা, স্বজনপোষণ এবং দুর্নীতি তিনি কোনভাবেই বরদাস্ত করতেন না। তিনি ছিলেন একজন দক্ষ সাংসদ। তাঁর দৃঢ় আত্মবিশ্বাস এবং বাগপটুতার জন্য তিনি সুপরিচিত ছিলেন।

সোমবার টুইটারে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংকে শ্রদ্ধা জানিয়ে মোদি এই টুইটটি করেন...

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চৌধুরী চরণ সিংয়ের অবদান স্মরণ করে টুইট করেন: "চৌধুরী চরণ সিং জিকে তাঁর জন্মবার্ষিকীতে স্মরণ করছি। শ্রমজীবী কৃষকদের অধিকার রক্ষার জন্যে তাঁর লড়াইয়ে কথা অবিস্মরণীয়, সমাজের প্রান্তিক শ্রেণির মানুষদের ক্ষমতায়নের জন্যেও অক্লান্ত পরিশ্রম করেছিলেন চরণ সিং জি।"

“আমি দুবার জেতায় ক্ষোভ রয়েছে”, নাগরিকত্ব আইন নিয়ে বিরোধীদের বার্তা প্রধানমন্ত্রীর

ভারতের গণতান্ত্রিক পরিকাঠামো শক্তিশালী করার ক্ষেত্রে সর্বাগ্রে ছিলেন ভারতের ৬ষ্ঠ প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং, লেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.