Read in English
This Article is From Feb 09, 2020

করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংকে চিঠি প্রধানমন্ত্রী মোদির, সাহায্যের আশ্বাস

Coronavirus: প্রায় ৬০০ জন ভারতীয়,যাঁদে বেশিরভাগই পড়ুয়া, তাঁদের সরানোর জন্য শি জিনপিংকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী মোদি

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from ANI)

করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংকে চিঠি প্রধানমন্ত্রী মোদির (ফাইল)

নয়াদিল্লি:

চিনে করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপে ইতিমধ্যেই ৮০০ জনের মৃত্যু হয়েছে এবং ৪০,০০০ মানুষ আক্রান্ত হয়েছেন। রবিবার চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে (Xi Jinping) চিঠি লিখে সহমর্মিতা জানালেন ভারতের প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) । চিঠিতে, মৃতদের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি এই মারণ ভাইরাসের মোকাবিলায় সাহায্যেরও আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।  এছাড়াও চিনের উহান শহরে আটকে পড়া ৬০০ জন ভারতীয়, যাঁদের মধ্যে বেশিরভাগই পড়ুয়া, তাঁদের ফেরৎ আনাতে পারায় চিনকে ধন্যবাদও জানিয়েছেন নরেন্দ্র মোদি। এয়ার ইন্ডিয়ার জাম্বো জেট বিমানে তাঁদের ফিরিয়ে আনা হয়। বুধবার, সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে চিনের রাষ্ট্রদূত সান উইংডং বলেন, স্বাস্থ্য ও চিনে ভারতীয়দের সুরক্ষার স্বার্থে ভারতের সঙ্গে কাজ করতে প্রস্তুত চিন।

চিন থেকে নিজেদের দেশের নাগরিকদের সরিয়ে আনার কাজ শুরু করেছে ভারত সহ সমস্ত দেশ এবং দেশে আনা দেশ থেকে কোনও জিনিস বা মানুষের যাওয়া আসা নিয়েও কড়াকড়ি চালু করা হয়েছে।

চিনের উহান থেকে আনা ভারতীয়দের বিশেষ সুবিধাযুক্ত জায়গায় আলাদা জায়গায় রাখা হয়েছে, দিল্লির মানেসারে এই ধরণের একটি জায়গা তৈরি করেছে ভারতীয় সেনাবাহিনী।

Coronavirus: দিল্লির মানেসারে এই ধরণের একটি জায়গা তৈরি করেছে ভারতীয় সেনাবাহিনী

দিল্লিতে আইটিবিপির তৈরি আরও একটি জায়গায় আলাদাভাবে রাখা ব্যক্তিদের সংক্রমণমুক্ত বলে দেখা গিয়েছে, এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। তারমধ্যে রয়েছেন মলদ্বীপের ৭ জন এবং একজন বাংলাদেশের নাগরিক, যিনি দ্বিতীয়বারের এয়ার ইন্ডিয়ার বিমানে ফেরেন।

Advertisement

ভারতে তিনটি করোনা ভাইরাসের নিশ্চিত খবর রয়েছে,তিনজনেই কেরলের এবং তাঁরা উহান থেকে ফিরেছেন। তাঁদের রাজ্যের পৃথক জায়গায় আলাদাভাবে রাখা হয়েছে এবং তাঁদের অবস্থা স্থিতিশীল বলে খবর।

গত সপ্তাহে চিনা নাগরিক এবং সেখানে বসবাসকারী বিদেশিদের জন্য অনলাইন ভিসা প্রদানের সুবিধা সাময়িক স্থগিত করে ভারত।

Advertisement

চিনের হুবেই প্রদেশের একটি সি ফুডের মার্কেট থেকে এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে, গতমাসে এই ভাইরাস ছড়িয়ে পড়াকে আন্তর্জাতিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে “বিশ্ব স্বাস্থ্য সংস্থা”।

ANI, PTI এর তথ্য সংযোজিত হয়েছে

Advertisement