This Article is From Feb 25, 2019

কল্যাণী বিশ্ববিদ্যালয়কে পুরস্কারের অর্ধেক টাকা দান করলেন এই প্রাক্তন ছাত্র

এই কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকেই  শুরু হয়েছিল তাঁর স্বপ্ন দেখা। পঠন-পাঠন শেষ  করে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন সুমন ধর।

Advertisement
Kolkata

সুমনের মায়ের নামে একটি পুরস্কার চালু হবে বিশ্ববিদ্যালয়ে।

Highlights

  • কল্যাণী বিশ্ববিদ্যালয়কে পুরস্কারের অর্ধেক টাকা দান করলেন এই প্রাক্তন ছাত্
  • ২০১২ সালে শান্তি স্বরুপ ভাটনগর পুরস্কার পান সুমন ধর
  • সেই পুরস্কারের অর্ধেক টাকা বিশ্ববিদ্যালয়কে দান করলেন অধ্যাপক
কলকাতা:

এই কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকেই  শুরু হয়েছিল তাঁর স্বপ্ন দেখা। পঠন-পাঠন শেষ  করে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন সুমন ধর। চেয়েছিলেন তাঁর বিজ্ঞান সাধনার কথা  ছড়িয়ে  পড়ুক দিকে দিকে। সেটা তিনি পেরেছেন। অন্য অনেক স্বীকৃতির পাশাপাশি শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কারও পেয়েছেন এই অধ্যাপক। এবার নিজের বিশ্ববিদ্যালয়কে কিছু ফিরিয়ে দিতে  চাইছেন তিনি।

রাজ্যের ভাবমূর্তিকে কলুষিত করতে চক্রান্ত করে প্রশ্ন ফাঁস করা হয়ে থাকতে পারে: পার্থ

এখান থেকেই স্নাতকোত্তরের ডিগ্রি পেয়েছেন সুমন। সেই উদ্দেশ্যে পুরস্কারের অর্ধেক টাকাটাই  দিলেন বিশ্ববিদ্যালয়কে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শঙ্করকুমার ঘোষের হাতে সম্প্রতি  আড়াই লাখ টাকার চেক তুলে দিয়েছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।  জানা গিয়েছে তাঁর মায়ের নামে একটি পুরস্কার চালু  হবে  বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

জালিয়াতি মামলায় কারাদণ্ড বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য, রেজিস্ট্রার ও শিক্ষককের

স্নাতকোত্তর পর্যায়ে বায়ো কেমিস্ট্রি এবং বায়ো ফিজিক্স- এই  দুটি বিভাগে যাঁদের ফল সবচেয়ে ভাল  হবে, তাঁদের এই তহবিল থেকে অর্থ সাহায্য করা হবে বলে জানিয়েছেন উপাচার্য । সুমন জানান,পড়ুয়ারা যাতে আরও বেশি করে গবেষণায় আগ্রহ দেখান তা নিশ্চিত করতেই এই অর্থ সাহায্য করার ভাবনা তাঁর মাথায় আসে। জেএনইউ-র এই অধ্যাপক ২০১২ সালে এই পুরস্কারে সম্মানিত হন। দেশে বিজ্ঞান চর্চায় উৎকর্ষতার জন্য দেওয়া হয় শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার । সিআইএসআর- এর তরফে এই পুরস্কার  প্রদান করা হয়ে থাকে। এ পর্যন্ত বহু  বিশিষ্ট মানুষ এই পুরস্কার পেয়েছেন। পরে তাঁদের মেধার স্বীকৃতি  দিয়েছে গোটা বিশ্ব। ২০১৮ সাল  পর্যন্ত ৫১৯ জন পুরুষ এবং ১৬ জন মহিলা শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কারে সম্মানিত  হয়েছেন। 

Advertisement
Advertisement