This Article is From Jun 06, 2019

প্রকাশিত মাধ্যমিক ২০২০-র নির্ঘন্ট

প্রকাশিত হল ২০২০-র মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট। কোন দিন , কী পরীক্ষা হবে বিস্তারিত জানানো হয়েছে নির্ঘণ্টে

প্রকাশিত মাধ্যমিক ২০২০-র নির্ঘন্ট
কলকাতা:

কলকাতা: প্রকাশিত হল মাধ্যমিক ২০২০-র (Madhyamik 2020 Exam) নির্ঘন্ট। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board Of Secondary education) তরফ থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, আগামী বছর ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে পরীক্ষা। নিয়মিত এবং বহিরাগত পরীক্ষার্থীরা বসবে এই পরীক্ষায়। পরীক্ষা শুরু হবে বেলা পৌনে বারোটা থেকে। শেষ হবে বিকেল তিনটেয়। ১৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার হবে বাংলা (ফার্স্ট ল্যাঙ্গুয়েজ) পরীক্ষা। বুধবার, ১৯ ফেব্রুয়ারি হবে সেকেন্ড ল্যাঙ্গুয়েজের পরীক্ষা। ২০ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার হবে ভূগোল। ২২ ফেব্রুয়ারি, শনিবার হবে ইতিহাস। ২৪ ফেব্রুয়ারি, সোমবার হবে অঙ্ক। ২৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার হবে ভৌতবিজ্ঞান পরীক্ষা। ২৬ ফেব্রুয়ারি, বুধবার হবে জীবনবিজ্ঞান। ২৭ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ঐচ্ছিক বিষয় দিয়ে শেষ হবে পরীক্ষা।

ফিজিকাল এডুকেশন, সোশ্যাল সার্ভিস আর ওয়র্ক এডুকেশনের দিন ও সময় জানানো হবে পরে।

প্রথম ভাষার মধ্যে থাকছে বাংলা, ইংরেজি, গুজরাটি, হিন্দি, আধুনিক তিববতী, নেপালি, ওড়িয়া, গুর্মুখী (পাঞ্জাবি), তেলেগু, তামিল, উর্দু আর সাঁওতালি। দ্বিতীয় ভাষায় থাকবে ইংরেজি এবং বাংলা ছাড়া অন্যান্য ভাষা। আর ইংরেজি প্রথম ভাষা হলে বাংলা অথবা নেপালি ভাষা।

একমাত্র কলকাতা ও শিলিগুড়িতে টাইপ ও শর্টহ্যান্ডে পরীক্ষা নেওয়া হবে। দিন ও সময় পরে জানিয়ে দেওয়া হবে।

সেলাই ও হাতের কাজের পরীক্ষার জন্য দেওয়া হবে চার ঘণ্টা ১৫ মিনিটের পরীক্ষা।

মিউজিক ভোকাল আর ইনস্ট্রুমেন্টের লিখিত পরীক্ষার জন্য থাকবে নির্দিষ্ট ২ ঘণ্টা ১৫ মিনিট। প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে কলকাতা, বর্ধমান ও উত্তরবঙ্গে। দিন ও সময় পরে জানানো হবে।

কম্পিউটার পরীক্ষার লিখিত পরীক্ষার জন্য থাকবে ২ ঘণ্টা ১৫ মিনিট।  প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে স্কুলে। 

লিখিত বৃত্তি পরীক্ষার নির্দিষ্ট সময় এক ঘণ্টা ৪৫ মিনিট। প্র্যাক্টিকাল পরীক্ষা হবে পরীক্ষার্থীর নিজের নিজের স্কুলে।

.