Read in English
This Article is From Aug 30, 2018

জাপানে অ্যাকুয়ারিয়ামে আটক ডলফিনের মুক্তির দাবীতে সরব সাধারণ মানুষ

হানি এবং অন্যান্য 46 টা পেঙ্গুইন, কয়েকশো মাছ এবং সরীসৃপ প্রাণী রয়েছে ওই অ্যাকুয়ারিয়ামে, চিবা হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার দপ্তরের এক আধিকারিক জানিয়েছে।  

Advertisement
অফবিট

2005 সালে তাইজির কাছে স্ত্রী বটলনোজ ডলফিন হানিকে খুঁজে পাওয়া যায়। (রয়টার)

টোকিও:

জাপানের একটা অ্যাকুয়ারিয়ামে একটা ডলফিন এবং কয়েক ডজন পেঙ্গুইন আটকে রাখা হয়েছে যা নিয়ে এই সপ্তাহের শুরু থেকে বিভিন্ন মানুষ ওই প্রাণীদের মুক্তির দাবীতে প্রতিবাদ শুরু করেছে। হানি নামের বটলনোজ স্ত্রী ডলফিনকে 2005 সালে তাইজির কাছে খুঁজে পাওয়া যায়। তারপর 2009 সালে “দ্য কোভ” নামক তথ্যচিত্রে ডলফিনটিকে দেখা গেছে বলে মিডিয়ার রিপোর্টে জানা গেছে। ছবিটার মুক্তির পর থেকে তাইজি থেকে ডলফিনটিকে নিয়ে এসে অ্যাকুয়ারিয়ামে আটকে রাখায় সমালোচনার ঝড় উঠেছে। বেশ কিছু ডলফিনকে ধরে নিয়ে এসে বিভিন্ন মেরিন পার্কে আটকে রাখা হয়েছে এবং কিছু কিছু ডলফিনকে মাংসের জন্য মেরে ফেলা হয়েছে। তারপর থেকে দ্য জাপান অ্যাসোসিয়েশন অফ জুস অ্যান্ড অ্যাকুয়ারিয়ামস তাইজি থেকে ডলফিন কেনা বন্ধ করে দিয়েছে।

টোকিয়োর পূর্বের চিবা অঞ্চলের চোশিতে অবস্থিত ইনুবোসাকি মেরিন পার্ক অ্যাকুয়ারিয়াম কর্তৃপক্ষ 2011 সালের ভূমিকম্প এবং নিউক্লিয়ার ক্রাইসিসের পর জানুয়ারি মাসে প্রদর্শকদের প্রবেশ নিষিদ্ধ করে দেয়। হানি এবং অন্যান্য 46 টা পেঙ্গুইন, কয়েকশো মাছ এবং সরীসৃপ প্রাণী রয়েছে ওই অ্যাকোরিয়ামে, চিবা হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার দপ্তরের এক আধিকারিক জানিয়েছে।  

কর্মচারীরা নিয়মিত অ্যাকুয়ারিয়ামের প্রাণীদের পরিচর্যা করা বলে জানানো হলেও মার্চ ও অগাস্ট মাসে আন্দোলনকারীদের শুট করা ভিডিওতে দেখা গেছে হানি যে পুলে আছে সেখানে অপর্যাপ্ত জল রয়েছে এবং অন্যান্য পেঙ্গুইনদের গায়েও ধুলোর প্রলেপ জমেছে।  

Advertisement

ওই মেরিন পার্কের সঙ্গে বহুবার ফোনের মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হন সকলে। এমনকী ওই পার্কের কর্তৃপক্ষের সঙ্গেও দেখা করতে পারেনি চোশি শহরের বিভিন্ন মানুষ।

ওই প্রাণীদের দুরবস্থার খবরে ছেয়ে গেছে সোশ্যাল মিডিয়া। টুইটার ব্যবহারকারীরা “হানিকে বাঁচাও” ক্যাপশন দিয়ে ছবি শেয়ার করেছে। একটা রিসোর্ট হোটেল ওই প্রাণীদের দায়িত্ব নিতে চেয়ে পাল্টা টুইট করেছে বলেও জানা গেছে।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement
Advertisement