Read in English
This Article is From Jul 05, 2018

পাবলিক ওয়াইফাই থেকে লক্ষ্মীলাভ

রিপোর্ট বলছে পাবলিক ওয়াইফাই ডিজিটাল ইন্ডিয়ার পক্ষে সহায়ক হবে ।  

Advertisement
অল ইন্ডিয়া

পাবলিক ওয়াইফাই দিতে বরেলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে গুগল

নিউ দিল্লি:

 পাবলিক ওয়াইফাই থেকে লক্ষ্মীলাভ ।  এমনই মত গুগল এবং অ্যানালাইসিস ম্যানশনের।  টাকার অঙ্কে  আস্তে চলেছে প্রায়  20  বিলিয়ন। সংস্থা বলছে আরও 40 মিলিয়ন মানুষের কাছে পৌঁছতে পারে এই ওয়াইফাই।  আর তার জেরেই হতে পারে এই বিরাট অঙ্কের মুনাফা।  

ভারতে পাবলিক ওয়াইফাইযের সম্ভবনা খতিয়ে দেখতে গুগলের সঙ্গে জোট বাঁধে এই সংস্থা। তাতেই উঠে এসেছে এমন ফল।  অধিকর্তা কে সুরি জানিয়েছেন, ভারতে ওয়াইফাইয়ের বাজার খুবই সম্ভবনাময়। এর মাধ্যমে আরও বহু মানুষের কাছে পৌঁছানো যায়। শুধু তাই নয় ওয়াইফাইকে ঠিক করে কাজে লাগাতে পারলে বহু মানুষের জীবনযাত্রার মানও বদলে যাবে। গুগল পাবলিক ওয়াইফাইয়ের প্রসারে বেশ কয়েকটি সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে।  রেল তেমনই একটি সংস্থা। এখন 400 টি স্টেশনে বসেছে এই ব্যবস্থা। প্রতি মাসে গড়ে 7.6 মিলিয়ন মানুষ এর সুবিধা ভোগ করছেন । উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট পাচ্ছেন যাত্রীরা। ট্রেনের অবস্থান থেকে শুরু করে যে কোনও কিছু জেনে নিচ্ছেন নিমেষে।    

ওই সমীক্ষায় বলা হয়েছে বছরখানেকর মধ্যেই যুক্ত হবেন এই  40 মিলিয়ন গ্রাহক। আর তারই প্রভাব পড়বে  জিডিপিতে। অব্যাহত থাকবে বৃদ্ধির এই ধারা। আগামী বছরগুলোয় শুধুই বাড়বে গ্রাহক সংখ্যা।  2019 সাল থেকে নতুন পুরনো মিলিয়ে কমবেশি 100 মিলিয়ন গ্রাহক প্রতিবছর  অতিরিক্ত 3  বিলিয়ন টাকা খরচ করবেন মোবাইলের  পেছনে । এমনটাই মনে করেন অ্যানালাইসিস ম্যানশনের প্রিন্সিপাল কনসালটেন্ট অশ্বিন্দর সুরি। 

এখন 8 মিলিয়ন মানুষের কাছে পৌঁছে যায় পাবলিক ওয়াইফাই।  তার মধ্যে  36 শতাংশই প্রথমবার ব্যবহারকারী।  এর মধ্যে অনেকেই ওয়াইফাই ব্যবহার করেন স্টেশনে  বসে।  তথ্য বলছে আইপিএলের মতো ম্যাচ দেখতেই ওয়াইফাইকে কাজে লাগান যাত্রীরা। তা থেকে রোজগারের নতুন দিগন্ত খুলে যায়। পরিস্থিতি এমন যে আগামী দিনে দেশের কোনও শহর মেক্সিকো বা ইন্দোনেশিয়ার মতো অত্যাধুনিক হয়ে উঠবে। 

Advertisement