This Article is From Dec 19, 2019

৪০ দিন পরেই রাশিয়া আসছে কলকাতায়, ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায়

রাশিয়াকে থিম দেশ বানিয়ে আর মাত্র ৪০ দিন পরেই শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২০। বই নিয়েও যে মেলা বসতে পারে, দেখিয়ে দিয়েছে কল্লোলিনী।

৪০ দিন পরেই রাশিয়া আসছে কলকাতায়, ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায়

৪৪ তম বইমেলার থিম রাশিয়া

RUSSIA-কে থিম দেশ বানিয়ে আর মাত্র ৪০ দিন পরেই শুরু হচ্ছে 44th lnternational Kolkata Book Fair 2020। বই নিয়েও যে মেলা বসতে পারে, দেখিয়ে দিয়েছে কল্লোলিনী। প্রতি বছর ১০ দিনের এই মেলায় একাকার হয়ে যায় শহর-শহরতলি, জেলা-গ্রাম। এবং গোটা রাজ্য। অন্য রাজ্য-দেশের বইপোকারাও রাতদিন ১০ দিন সারাক্ষণ শুধু বই ঘাঁটতে, বইয়ের গব্ধ নিতে পড়ে থাকেন মেলাপ্রাঙ্গনে। সেই মহামিলন ক্ষেত্র আরও একবার তৈরি হতে চলেছে সল্টলেক সেন্ট্রাল পার্কে। গত বছরের মতোই। ২৯ জানুয়ারি থেকে বসবে মেলা। প্রধান অতিথি মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। রাশিয়ার কলকাতার কনস্যুলেট অ্যালেক্সি ইদামকিনকে সঙ্গে নিয়ে Publishers & Booksellers Guild-এর পক্ষ থেকে একথা ঘোষণা করেছেন সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়, সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে। সাংবাদিক সম্মেলনে ইদামকিন জানান, বাঙালির প্রিয় রাশিয়ান গান, সিনেমা, সাহিত্য দিয়ে সাজানো থাকবে তাঁদের প্যাভেলিয়ান। আসতে পারেন এই প্রজন্মের কিছু বিশিষ্ট রাশিয়ান সাহিত্যিকও। প্রসঙ্গত, গত বছর এই মেলায় মানুষের ঢল ছিল ২৪ লক্ষ। বই বিক্রি হয়েছে ২১ কোটি টাকার।

নাগরিকত্ব আইন নিয়ে আজ ১০টি শহরে বিক্ষোভের সুনামি: দেখুন ১০ টি তথ্য

পাশাপাশি, প্রতি বছরের মতো এবছরেও অংশ নেবে ব্রিটেন, আমেরিকা, ভিয়েতনাম, জাপান, ফ্রান্স, আর্জেন্তিনা, গুয়াতেমালা, মেক্সিকো, পেরি, লাতিন আমেরিকা এবং বাংলাদেশ। থাকবে দেশের বিভিন্ন রাজ্যও। যেমন, পাঞ্জাব, দিল্লি, হরিয়ানা, কর্ণাটক, গুজরাত, নাগাল্যান্ড, অসম, উত্তরপ্রদেশ, অরুণাচল প্রদেশ,  মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা, ওড়িশা। এবছর সাড়ম্বরে পালিত হবে বাংলা ভাষার জনক পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী।

h0j9t0bo

গত ছয় বছরের মতোই এবছরেও কলকাতা বইমেলার অন্যতম আকর্ষণ হতে চলেছে কলকাতা সাহিত্য উৎসব। এই বছরের সাহিত্য উৎসব অনুষঅঠিত হবে ৬-৮ ফেব্রুয়ারি। আলোচনায় অংশ নেবেন দেশ-বিদেশের সাহিত্যিক-সিনেমা-নাট্য-ক্রীড়া জগতের গুণীজনেরা। মেলা খোলা থাকবে বেলা ১২টা থেকে দুপুর ৮টা পর্যন্ত।

.