हिंदी में पढ़ें தமிழில் படிக்க Read in English
This Article is From Dec 24, 2019

নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় স্বর্ণপদকজয়ী ছাত্রীকে সমাবর্তনে থাকতে দিল না পুলিশ 

ওই ছাত্রী জানান, তাঁকে এক সিনিয়র পুলিশ আধিকারিক সমাবর্তনের ঠিক আগে প্রেক্ষাগৃহ ছেড়ে চ‌লে যাওয়ার নির্দেশ দেন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

ওই ছাত্রী স্বর্ণপদক নিতে চাননি বলে জানা গিয়েছে।

পুদুচেরি:

পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের (Pondicherry University) এক স্বর্ণপদকজয়ী ছাত্রীকে (Gold Medal Winner) সমাবর্তন (Convocation) অনুষ্ঠানে যোগ না দিতে দেওয়ার অভিযোগ উঠল। সোমবার ওই অনুষ্ঠানের মুখ্য অতিথি ছিলেন স্বয়ং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেরলের ওই ছাত্রীর নাম রবিনা অ্যাবডারহিম। তিনি সাংবাদিকতায় স্নাতকোত্তর পঠনপাঠনের জন্য এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে অন্য পড়ুয়াদের সঙ্গে যোগ দেওয়া রবিনা তাঁর স্বর্ণপদক নিতে চাননি। ওই ছাত্রী জানান, তাঁকে এক সিনিয়র পুলিশ আধিকারিক সমাবর্তনের ঠিক আগে প্রেক্ষাগৃহ ছেড়ে চ‌লে যাওয়ার নির্দেশ দেন।

"সমাবর্তন বন্ধ করুন": যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের পর বললেন রাজ্যপাল

  .  

রাষ্ট্রপতি অনুষ্ঠান মঞ্চ ছেড়ে চলে যাওয়ার পর রবিনাকে প্রেক্ষাগৃহে ঢোকার অনুমতি দেওয়া হয়। সেই সময় পড়ুয়াদের শংসাপত্র ও স্বর্ণপদক দেওয়া হচ্ছিল। রবিনা জানিয়েছেন, তিনি জানেন না ঠিক কোন কারণে তাঁকে প্রেক্ষাগৃহ ত্যাগ করার নির্দেশ দিয়েছিলেন ওই পুলিশ আধিকারিক।  রবিনা জানিয়েছেন, তিনি শংসাপত্র নিলেও স্বর্ণপদক নিতে অস্বীকার করেছেন তিনি। নাগরিকত্ব আইনের প্রতিবাদে বাকি পড়ুয়াদের সঙ্গে একাত্মতা প্রদর্শনের জন্যই তিনি পদক নিতে চাননি।

নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় দেশে ফেরানো হল জার্মান আইআইটি পড়ুয়াকে

Advertisement

বিশ্ববিদ্যালয়ের এক কর্মী সংবাদ সংস্থা পিটিআইকে জানান, তাঁরা জানে না বাইরে ঠিক কী হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের ২৭তম সমাবর্তন অনুষ্ঠানে সোমবার যোগ দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ওই অনুষ্ঠানে বহু ছাত্র সংগঠন যোগ দিতে চায়নি নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদ করে। এদিনের সমাবর্তন অনুষ্ঠানে ছিল কড়া প্রহরা। 

Advertisement
Advertisement