This Article is From Feb 18, 2019

নিরাপত্তায় ফাঁক না থাকলে এত বড় হামলা হতে পারে না, মত প্রাক্তন ‘র’ প্রধানের

কাশ্মীরে জঙ্গি হানার (Pulwama Attack) নেপথ্যে নিরাপত্তার ফাঁক ছিল বলে  মনে করেন গুপ্তচর সংস্থা র-এর প্রাক্তন প্রধান বিক্রম সুদ। তিনি  মনে করেন নিরাপত্তা ব্যবস্থার কোথাও একটা ফাঁক অবশ্যই ছিল।

নিরাপত্তায় ফাঁক না থাকলে এত বড় হামলা  হতে পারে না, মত প্রাক্তন ‘র’ প্রধানের

Pulwama Attack: কাশ্মীররে সবচেয়ে জঙ্গি বড় হানার ঘটনা ঘটেছে বৃহস্পতিবার

হাইলাইটস

  • নিরাপত্তার ফাঁক ছিল বলে মনে করেন গুপ্তচর সংস্থা র-এর প্রাক্তন প্রধান
  • নিরাপত্তা সংক্রান্ত সমস্যা না থাকলে এতবড় হামলা হতে পারে না: বিক্রম
  • এটা বক্সিং ম্যাচ নয়, সময় নিয়ে জবাব দিতে হবে বলে তিনি মনে করেন
হায়দরাবাদ / নিউ দিল্লি:

কাশ্মীরে জঙ্গি হানার নেপথ্যে নিরাপত্তার ফাঁক ছিল বলে  মনে করেন গুপ্তচর সংস্থা র-এর প্রাক্তন প্রধান বিক্রম সুদ। তিনি  মনে করেন নিরাপত্তা ব্যবস্থার কোথাও একটা ফাঁক অবশ্যই ছিল। নিরাপত্তা সংক্রান্ত সমস্যা না থাকলে এতবড় হামলা  হতে  পারে না। হায়দরাবাদের একটি অনুষ্ঠানে সংবাদ সংস্থা  এএনআইকে তিনি বলেন, ঘটনার নেপথ্যে আছে একাধিক জঙ্গি। ওদের মধ্যে কেউ  বিস্ফোরক জোগাড়  করেছে, কেউ সেগুলি গাড়ির মধ্যে ভরেছে,  আবার  কাউকে গাড়ি জোগাড়ের দায়িত্ব নিতে  হয়েছে। তাছাড়া সিআরপিএফের কনভয় কখন যাবে সে সম্পর্কে খবর জঙ্গিদের কাছে অবশ্যই ছিল।

আমি রাজনীতি করি না, কূটনৈতিকও নই যে সব সময় হাসতে হবে: প্রধান বিচারপতি

vqc5fie

কাশ্মীররে সবচেয়ে  বড় হানার ঘটনা ঘটেছে বৃহস্পতিবার।

কাশ্মীরের সবচেয়ে  বড় হানার ঘটনা ঘটেছে বৃহস্পতিবার। সিআরপিএফের ৭৮ টি গাড়ির কনভয়ে  হামলা চালায় জঈশ- ই- মহম্মদ।  তাতে মৃত্যু  হয় চল্লিশ জনেরও বেশি জওয়ানের। আহত হন আরও অনেকে। এই হামলার পর দেশের গুপ্তচর সংস্থা  গুলির প্রধানদের নিয়ে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।  কী ভাবে এই হামলার জবাব দেওয়া  সম্ভব তা  খতিয়ে  দেখা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও বলেছেন জওয়ানদের আত্মত্যাগ  ব্যর্থ হবে না। পাকিস্তানকে এর  জন্য  ফল ভুগতেই হবে। ইতিমধ্যে  দু' দশকেরও বেশি আগে দেওয়া  বিশেষ বাণিজ্যিক তকমা  ফিরিয়ে  নিয়েছে দিল্লি।  ‘

জবাব সংক্রান্ত প্রশ্নের উত্তরে বিক্রম বলেন, এটা বক্সিং ম্যাচ নয় যে  এখনই কোনও জবাব  দিয়ে  দেওয়া  যাবে। এ ধরনের ক্ষেত্রে সুবিধা  বুঝে  সময় নিয়ে  জবাব  দিতে হবে। এটা আজ বা আগামী কালের বিষয় নয়।

এদিকে, কাশ্মীরের সাম্প্রদায়িক হামলার সঙ্গে যে পাকিস্তান জড়িয়ে আছে তা বোঝাতে তথ্য-প্রমাণ সংগ্রহের কাজ শুরু করেছে দিল্লি।  দেশ ও বিদেশের বিভিন্ন মঞ্চে এই তথ্য প্রমাণ গুলি তুলে ধরা হবে বলে জানা গিয়েছে।  প্রস্তুতির  প্রথম পদক্ষেপ হিসেবে শনিবার দেশের গোয়েন্দা সংস্থাগুলোর কর্তাদের সঙ্গে  রুদ্ধদ্বার বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।  মন্ত্রকের এক প্রবীণ কর্তা  এনডিটিভিকে জানিয়েছেন তদন্তে যে সমস্ত তথ্য প্রমাণ উঠে  আসবে সেগুলি ফিনান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সকে দেওয়া হবে।

.