हिंदी में पढ़ें Read in English
This Article is From Feb 15, 2019

বিস্ফোরণে ব্যবহার করা হয়েছিল ৬০ কেজি বিস্ফোরক, ৮০ মিটার দূরে ছিটকে পড়েছিল দেহ

Pulwama terror attack: সূত্রের খবর, প্রভাব বাড়ানোর জন্য বিস্ফোরকের মধ্যে রাখা হয়েছিল ছিল “শেপড চার্জ”, যার মধ্যে রাখা যাবে অস্ত্র।

Advertisement
অল ইন্ডিয়া
শ্রীনগর:

বৃহস্পতিবার জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলায় শহিদ হন ৪০ জন জওয়ান, জাতীয় সড়কে সে বিস্ফোরণে ব্যবহার করা হয়েছিল ৬০ কেজি শক্তিশালী আরডিএক্স, সিআরপিএফ সূত্রে এমনটাই জানা গিয়েছে। এই হামলা উস্কে দিয়েছে দশকের সবচেয়ে হামলার স্মৃতি উস্কে দিয়েছে পুলওয়ামার স্মৃতি।

প্রাথমিকভাবে তদন্তকারীরা বলেছিলেন, ৩৫০ কেজি বিস্ফোরক নিয়ে সিআরপিএফের বাসে ধাক্কা  মেরে বিস্ফোরণ ঘটনায় জইশ-ই-মহম্মদের আত্মঘাতী বোমা আদিল আহমেদ দার।

তবে এখন দেখা যাচ্ছে, যে গাড়িতে করে বিস্ফোরণ ঘটানো হয়েছিল, সেটি এসইউভি নয়, ছিল সেডন গাড়ি, এবং তার মধ্যে ছিল আরডিএক্স, যা ছড়িয়ে পড়েছিল ১৫০ মিটার এলাকা জুড়ে। তবে বাসে ধাক্কা মারেনি ঘাতক, বরং রাস্তার বাঁ দিক দিয়ে কনভয়ের ৭৮ টি বাসের কাছে বিস্ফোরণ ঘটানো হয়।

Advertisement

বিস্ফোরণের ভয়াবহতা এতটাই বেশী ছিল যে, একজনের দেহ ছিটকে ৮০ মিটার দূরে পড়ে।

সূত্রে জানা গেছে, ভয়াবহতা বাড়াতে এবং অস্ত্র রাখতে বিস্ফোরকে ব্যবহার করা হয় “শেপড চার্জ”।

 

শতাব্দীর শুরু থেকে জম্মু কাশ্মীরে এখনও পর্যন্ত পুলওয়ামার হামলাই সবচেয়ে বড় জঙ্গি হামলা

বাসটি টুকরো হয়ে যায়, এবং কতগুলি ধাতব টুকরোয় পরিণত হয়। ১০০ মিটার দূরে ছিটকে পড়ে মানব দেহের অংশ।মাত্র ২২ বছরের যুবক স্কুলছুট দার থাকত বিস্ফোরণস্থল থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে। কীভাব সে আরডিএক্স পেল, এবং কারা তাকে সাহায্য করল, তা স্পষ্ট নয়।

Advertisement

কীভাবে কড় নিরাপত্তায় মুড়ে ফেলা জাতীয় সড়কে সে ঢুকল, তাও খুঁজে বের করার চেষ্টা করছেন তদন্তকারীরা।

Advertisement