This Article is From Feb 26, 2019

প্রকাশ্য আদালতে রাফাল মামলা শুনবে সুপ্রিম কোর্ট

রাফাল মামলার শুনানি হবে প্রকাশ্য আদালতে।  যুদ্ধ বিমান কেনা নিয়ে দুর্নীতি হয়েছে অভিযোগ করে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন অনেকে।

প্রকাশ্য আদালতে রাফাল মামলা শুনবে  সুপ্রিম কোর্ট

 রাফাল শুনানি প্রকাশ্য আদালতে হবে জানালেও কোনও দিন  নির্দিষ্ট করা হয়নি

হাইলাইটস

  • প্রকাশ্য আদালতে রাফাল মামলা শুনবে সুপ্রিম কোর্ট
  • এই মামলায় আগে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে ক্লিনচিট দেয়
  • যশবন্ত সিনহা, অরুণ শৌরিসহ কয়েকজন শীর্ষ আদালতে আবেদন করেছেন
নিউ দিল্লি:

 রাফাল মামলার শুনানি হবে প্রকাশ্য আদালতে।  যুদ্ধ বিমান কেনা নিয়ে দুর্নীতি হয়েছে অভিযোগ করে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন অনেকে।  এই মামলায় সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে ক্লিনচিট দেয়। কিন্তু সেই রায় খতিয়ে দেখার জন্য নতুন করে আবেদন জমা পড়ে।  এবার সুপ্রিম কোর্ট জানাল রায় খতিয়ে দেখার আবেদনের  শুনানি হবে প্রকাশ্য আদালতে।  বিজেপির প্রাক্তন মন্ত্রী  যশবন্ত  সিনহা,  অরুণ শৌরি  সহ কয়েকজন শীর্ষ আদালতে এই আবেদন করেছেন।  নতুন করে আবেদন করার  মূল কারণ হল  ক্যাগ রিপোর্ট।  আদালত  রায় দেওয়ার সময় বিচারপতিরা বলেন রিপোর্ট ইতিমধ্যেই  লোকসভায়  পেশ হয়েছে।  গত বছরের ডিসেম্বর মাসের কথা। আদতে রিপোর্টটি  সংসদে পেশ হয়েছে ফেব্রুয়ারি মাসে।

ভারত এবং পাকিস্তানকে পরিস্থিতি নিয়ন্ত্রণের বার্তা দিল চিন

 সুপ্রিম কোর্ট জানিয়েছে রায় খতিয়ে দেখার পাশাপাশি এ নিয়ে জমা পড়া প্রত্যেকটি আবেদনেরই  শুনানি হবে।  এর  মধ্যে কেন্দ্রীয় সরকারের একটি আবেদন রয়েছে।  আদালতে  ক্যাগের রিপোর্ট জমা পড়া সংক্রান্ত  তথ্য  দিয়েছিল।  ভুল ছিল বলে সেটি শুধরে নেওয়ার আবেদন করেছে কেন্দ্রীয় সরকার।  এছাড়া  প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণ দুটি  পৃথক  আবেদন করেছেন।

 রাফাল শুনানি প্রকাশ্য আদালতে হবে জানালেও কোনও দিন  নির্দিষ্ট করা হয়নি।  প্রধান বিচারপতি রঞ্জন গগৈ,  বিচারপতি সঞ্জয় কিষাণ কল এবং বিচারপতি কে এম জোসেফের বেঞ্চ এ এই মামলার শুনানি হচ্ছে।  বিরোধীরা  দীর্ঘদিন ধরেই বলে আসছে  রাফাল নিয়ে  দুর্নীতি হয়েছে।  এ ব্যাপারে সবচেয়ে বেশি সরব কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।   ডিসেম্বর মাসে সর্বোচ্চ আদালত জানিয়ে দেয় রাফাল নিয়ে তদন্ত করার কোন প্রয়োজন নেই।  কিন্তু পরে আদালতে দাবি করা হয় বিভ্রান্তিকর এবং ভ্রান্ত  তথ্য দিয়েছে সরকার।  তাই আদালতের উচিত এই মামলাটি নতুন করে শোনা।  

 

.