Read in English
This Article is From Mar 26, 2019

"আসল সমস্যা বেকারত্ব, অথচ তা নিয়ে যথেষ্ট চিন্তাভাবনাই নেই": রঘুরাম রাজন

তিনি স্পষ্ট জানান, এই মুহূর্তে ভারতের সবথেকে বড় সমস্যাই হল বেকারত্ব। চারিদিকে ভালো চাকরির জন্য হন্য হয়ে রয়েছে মানুষ। আমাদের দেশের কর্মসংস্থানের যে পরিসংখ্যান গত কয়েক বছর ধরে সামনে আসছে, তা অত্যন্ত খারাপ।

Advertisement
অল ইন্ডিয়া

দেশের বেকারত্বের সমস্যা নিয়ে মুখ খুললেন রঘুরাম রাজন।

নিউ দিল্লি:

তাঁর নতুন বই 'দ্য থার্ড পিলার'। তাই নিয়েই এনডিটিভিকে একটি সাক্ষাৎকার দিলেন তিনি। সেই সাক্ষাৎকারেই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন সাফ জানালেন, এই মুহূর্তে যে ভয়াবহ বেকারত্বের অন্ধকারে ডুবে রয়েছে এই দেশ, তা নিয়ে যেন যথেষ্ট চিন্তাভাবনাই নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। আর সেই কারণেই তিনি ব্যক্তিগতভাবে 'দুশ্চিন্তায়' রয়েছেন। তিনি আরও বলেন, নোটবাতিলের মতো যে যে সিদ্ধান্ত গ্রহণ করেছেন কেন্দ্রীয় সরকার, তার বেশ কয়েকটি পুনরায় পর্যালোচনা করা উচিত। ভারত তথা বিশ্বের প্রখ্যাত এই অর্থনীতিবিদের কথায়, "নোটবাতিল পর্ব মিটে গিয়েছে, তাও হয়ে গেল দু'বছরের বেশি সময়। অন্তত এখন তো আমরা ফিরে তাকাতেই পারি সেই পর্বটির দিকে, তারপর তা থেকে কী কী শিক্ষা পেলাম সেই প্রশ্নও তো করতে পারি? ওই সিদ্ধান্ত কি কোনও কাজে এসেছিল না আসেনি? এর ইতিবাচক ও নেতিবাচক দিকগুলিই বা কী কী? সবসময়েই প্রতিটি সরকারের উচিত নিজেদেরই নিজেদের প্রশ্ন করা। এই আত্ম-আলোচনাটি জরুরি। এতে প্রশাসনিক কাজ আরও মজবুত হয়"।

ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অফিসের তথ্য অনুযায়ী, দেশে কর্মসংস্থান নিয়ে যা যা ইস্যু উঠে এসেছে, তার সম্বন্ধে রঘুরাম রাজন বলেন, বিশ্বাসযোগ্য তথ্যের গুরুত্ব অনেক। বিশ্বকে বোঝাতে হবে যে, আমরা যা যা তথ্য সামনে তুলে ধরছি, তা ভরসাযোগ্য। ঠিক।  বিশ্বাসযোগ্য তথ্যকে সামনে আনার ব্যাপারে ভারতের রেকর্ড অত্যন্ত ভালো। এবার সেটা বিশ্বের দরবারেও তুলে ধরার সময় এসেছে।

তিনি স্পষ্ট জানান, এই মুহূর্তে ভারতের সবথেকে বড় সমস্যাই হল বেকারত্ব। চারিদিকে ভালো চাকরির জন্য হন্য হয়ে রয়েছে মানুষ। আমাদের দেশের কর্মসংস্থানের যে পরিসংখ্যান গত কয়েক বছর ধরে সামনে আসছে, তা অত্যন্ত খারাপ। এই ইস্যুটি নিয়ে সবথেকে বেশি চিন্তাভাবনার প্রয়োজন এখন। 

Advertisement
Advertisement