This Article is From Feb 10, 2019

লোকসভা ভোটে তৃণমূলের সঙ্গে জোট চান না রাহুলঃ সোমেন

লোকসভা নির্বাচনে এ রাজ্যে  তৃণমূলের   সঙ্গে জোট করতে চায় না প্রদেশ কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র  শনিবার জানালেন তাঁদের দাবির সঙ্গে  সম্মত হয়েছেন রাহুল। 

লোকসভা ভোটে তৃণমূলের সঙ্গে জোট চান না রাহুলঃ সোমেন

অধিকাংশ নেতাই তৃণমূলের সঙ্গে জোটের বিরোধিতা করেছেন বলে সূত্রের খবর।

হাইলাইটস

  • লোকসভা নির্বাচনে রাজ্যে তৃণমূলের সঙ্গে জোট করতে চায় না কংগ্রেস
  • মেন মিত্র শনিবার জানালেন তাঁদের দাবির সঙ্গে সম্মত হয়েছেন রাহুল
  • দলীয় রণনীতি কি হবে তা ঠিক করতে শনিবার বৈঠকে বসেন রাহুল
নিউ দিল্লি:

লোকসভা নির্বাচনে এ রাজ্যে  তৃণমূলের   সঙ্গে জোট করতে চায় না প্রদেশ কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র  শনিবার জানালেন তাঁদের দাবির সঙ্গে  সম্মত হয়েছেন রাহুল।   সোমেনের আরও দাবি  রাহুল বলেছেন হাইকামন্ড   জোটের ব্যাপারে  কোনও সিদ্ধান্ত  চাপিয়ে দেবে না। প্রদেশ নেতৃত্ব নিজেদের মত করে সিদ্ধান্ত নেবেন। দিল্লিতে  সংবাদ সংস্থা  পিটিআইকে  প্রদেশ সভাপতি বলেন, রাহুল তৃণমূলের অপশাসনের  বিরুদ্ধে  আন্দোলনের   নির্দেশ দিয়েছেন। রাহুলজিকে আমরা  বোঝাতে পেরেছি যে তৃণমূলের সঙ্গে  জোট করলে  কংগ্রেসের ক্ষতি হবে। কারণ পশ্চিমবঙ্গে   তৃণমূলের জন্যই  বিজেপির  শক্তিবৃদ্ধি হচ্ছে। তাই সভাপতি  আমাদের নতুন নীতি তৈরির নির্দেশ দিয়েছেন।  অন্যদিকে  সিপিএম সহ বাম দল  গুলির সঙ্গে  জোট হবে কিনা তা জানতে চাওয়া হলে প্রদেশ সভাপতি বলেন, দলে আলোচনা করেই সিদ্ধান্ত হবে। আমরা  ধর্মনিরপেক্ষ এবং গণতান্ত্রিক  দলগুলির সঙ্গে  আলোচনা করবো। তাতে বামপন্থীরাও থাকবেন।

প্রদেশ কংগ্রেসের অধিকাংশ নেতাই তৃণমূলের সঙ্গে জোটের বিরোধিতা করেছেন বলে সূত্রের খবর।  তাঁদের দাবি জোট হলে  কংগ্রেসের ক্ষতি হয়। একটি তথ্য বলছে ২০১১ সালে রাজ্যে পালাবদলের পর এ যাবৎ বেশ কয়েকজন বিধায়ক শিবির বদল করেছেন।  সম্প্রতি মালদা উত্তরের কংগ্রেস সাংসদ  মৌসম বেনজির নূর তৃণমূলে যোগ দিয়েছেন।  এ কথা মাথায় রেখে তৃণমূলের সঙ্গে জোটে আপত্তি রয়েছে  প্রদেশ কংগ্রেসের।

লোকসভা  নির্বাচনের আগে দলের রণনীতি কী  হবে  তা স্থির করতে শনিবার দিল্লিতে বৈঠকে বসেন,  রাহুল।  বিভিন্ন রাজ্যের সভাপতিরা সেখানে উপস্থিত ছিলেন।  এই বৈঠকেই প্রদেশ কংগ্রেসের মনোভাব তুলে ধরেন সোমেন।  তৃণমূলের  সঙ্গে সম্পর্ক  কেমন হবে তা নিয়ে  প্রদেশ কংগ্রেসের সঙ্গে হাই কমান্ডের ফারাক মাঝেমধ্যেই চোখে পড়ে।  সম্প্রতি কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ধরনা দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   এই ধর্নাকে  সমর্থন করে চিঠি লেখেন কংগ্রেস সভাপতি।  টুইটারেও  মমতার পাশে দাঁড়ান রাহুল।  সে সময়  ভিন্ন সুর গিয়েছিল প্রদেশ নেতাদের গলায়। বিজেপির সঙ্গে   কার্যত এক সুরে রাজ্যে রাষ্ট্রপতি শাসনের দাবি  জানান প্রাক্তন  প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.