Read in English
This Article is From Aug 27, 2018

সংগঠনের অনুষ্ঠানে রাহুল গান্ধীকে আমন্ত্রণ জানাতে চলেছে আরএসএস

প্রথমে প্রণব মুখোপাধ্যায়, এবার রাহুল গান্ধী।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

সূত্র জানিয়েছে, 'ভবিষ্যতের ভারত' নিয়ে আলোচনা হবে ওই অনুষ্ঠানে।

নিউ দিল্লি:

প্রথমে প্রণব মুখোপাধ্যায়, এবার রাহুল গান্ধী। চলতি বছরের জুন মাসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এর অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায়কে আমন্ত্রণ  জানানো নিয়ে প্রবল ফিসফাস শুরু হয়ে গিয়েছিল রাজনৈতিক মহলে। প্রণব কেবলমাত্র সেই আমন্ত্রণ রক্ষা করেছিলেন শুধু নয়, আরএসএস-এর প্রতিষ্ঠাতাকেও ভরিয়ে দিয়েছিলেন প্রশংসায়। দিল্লিতে আরএসএসের পরবর্তী অনুষ্ঠানটির জন্য আগামী মাসে তাদের অন্যতম  বড় সমালোচক রাহুল গান্ধীকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিল এই হিন্দুত্ববাদী সংগঠনটি। এই সিদ্ধান্তের মাধ্যমে যে এক দারুণ রাজনৈতিক চাল দিল তারা, তা মনে করছে রাজনৈতিক মহল। আগামী সেপ্টেম্বর মাসের 17 তারিখ থেকে 19 তারিখ পর্যন্ত চলবে সেই অনুষ্ঠান। তবে, ওই অনুষ্ঠানটিতে শুধু কংগ্রেস সভাপতিই নন, আমন্ত্রণ জানানো হতে পারে সীতারাম ইয়েচুরির মতো বাম নেতাদেরও। সূত্র জানিয়েছে, আরএসএস প্রধান মোহন ভাগবত 'আগামীর ভারত'-এর কথা মাথায় রেখেই ওই অনুষ্ঠান মঞ্চে বক্তব্য পেশ করবেন। 

 

প্রসঙ্গত, গত জুন মাসে প্রাক্তন রাষ্ট্রপতি তথা দেশের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের আরএসএস-এর অনুষ্ঠানে যোগ দেওয়া নিয়ে তাঁর প্রাক্তন দল কংগ্রেসের অন্দরমহলেই যথেষ্ট চাপানউতোর চলেছিল। নাগপুরের ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করে আরএসএস-এর কর্মীদের উদ্দেশে বক্তৃতা দিয়েছিলেন প্রণব।

Advertisement

 

যদিও, প্রণবের আরএসএসের অনুষ্ঠানে যাওয়া নিয়ে একটি শব্দও খরচ করেননি রাহুল গান্ধী। তবে, সেই শব্দই খরচ করতে কার্পণ্য করেননি তাঁর দলের আরও অনেক নেতা। টুইটারে প্রণবকে 'প্রণবদা' বলে সম্বোধন করে নিজেদের হতাশার কথা ওই সময়ে ব্যক্ত করেছিলেন সেই নেতাদের মধ্যে অনেকেই। যদিও, কংগ্রেসের পক্ষ থেকে সরকারিভাবে পরে বলা হয়েছিল যে, নিজের স্থিতধী  বক্তব্যের মাধ্যমে আরএসএসের সামনে আসলে একটি আয়নাই তুলে ধরেছিলেন প্রণব মুখোপাধ্যায়।

Advertisement

রাহুল গান্ধী এবং আরএসএস- এই দু'পক্ষের মধ্যেই তীক্ষ্ণ বাক্য চালাচলি লেগেই থাকে। সম্প্রতি লন্ডনে একটি অনুষ্ঠানে গিয়ে রাহুল গান্ধী বলেন আরব দুনিয়ায় যে আদর্শ নিয়ে চলে ইসলামিক সংগঠনগুলি, ভারতে ঠিক সেই কাজটাই করে থাকে আরএসএস। লন্ডনের অন্য একটি অনুষ্ঠা বক্তা হিসেবে গিয়ে রাহুল গান্ধী এই কথাও বলেছিলেন যে, তাঁকে ক্রমাগত আক্রমণ করে করে আরএসএস নিজেদের অবচেতনেই তাঁকে নেতা হিসেবে আরও উন্নত করে তুলতে 'সাহায্য' করেছে।

.

Advertisement

 

 

Advertisement