हिंदी में पढ़ें Read in English தமிழில் படிக்க
This Article is From Nov 14, 2019

"রাহুল গান্ধির পিছনে কোন শক্তি কাজ করছে?": প্রশ্ন তুলল বিজেপি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Highlights

  • সুপ্রিম কোর্টের কাছে ক্ষমা চাওয়াই যথেষ্ট নয়, বলেন রবিশঙ্কর প্রসাদ
  • শীর্ষ আদালত রাহুল গান্ধির বিরুদ্ধে অবমাননার মামলাটিতে দাঁড়ি টেনে দেয়
  • রাহুল গান্ধির নিঃশর্ত ক্ষমাপ্রার্থনাকেও স্বীকার করে সুপ্রিম কোর্ট
নয়া দিল্লি:

"রাহুল গান্ধির গোটা জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত": বলল ভারতীয় জনতা পার্টি। রাফাল সংক্রান্ত মন্তব্যে সুপ্রিম কোর্ট (Supreme Court) ওই কংগ্রেস নেতাকে (Rahul Gandhi) সতর্ক করে রেহাই দেওয়ার পরেই ওই মন্তব্য এল দেশের শাসক দলের (BJP) পক্ষ থেকে। রাফাল চুক্তির বিষয়ে যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে অবমাননাকর মন্তব্য করেছেন রাহুল গান্ধি তাতে শুধু প্রধানমন্ত্রী বা সুপ্রিম কোর্টের কাছেই নয়, তাঁর দেশের প্রতিটি জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিত, এমনটাই দাবি করল বিজেপি। সুপ্রিম কোর্টের কাছে ক্ষমা চাওয়াই যথেষ্ট নয়, স্পষ্ট জানালেন বিজেপির প্রবীণ নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

এদিকে সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার রাফাল (Rafale) যুদ্ধ বিমান কেনার বিষয়ে করা চুক্তিতে কেন্দ্রীয় সরকারকে ক্লিন চিট দিয়েছে। পাশাপাশি শীর্ষ আদালতের দেওয়া আগের সিদ্ধান্তের পর্যালোচনা করার আবেদনও খারিজ করে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

"এখন, রাহুল গান্ধি, আপনার ক্ষমা চাওয়া উচিত। আজও (বৃহস্পতিবার) রাফাল চুক্তি সংক্রান্ত রায় নিয়ে পর্যালোচনার আবেদনটি নাকচ হয়ে গেছে। আপনি আদালত থেকে নিজেকে বাঁচাতে ক্ষমা চেয়েছিলেন কিন্তু আপনি কি ভারতের জনগণের কাছে ক্ষমা চাইতে পারবেন?", প্রশ্ন তোলেন রবিশঙ্কর প্রসাদ।

Advertisement

রাহুল গান্ধিকে রাফাল মন্তব্যে সতর্ক করেই রেহাই দিল সুপ্রিম কোর্ট

রাহুল গান্ধি রাফাল মামলার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে "চৌকিদার চোর হ্যায়" অর্থাৎ দেশের চৌকিদারই চোর এমন ধরণের মন্তব্য করেন। এরপরেই শীর্ষ আদালতে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা হয়। গত ১০ এপ্রিল ওই মন্তব্য করেন রাহুল গান্ধি। এরপরে যদিও ওই মন্তব্যের পরিপ্রেক্ষিতে নিঃশর্ত ক্ষমাও চেয়ে নেন সনিয়া পুত্র।

Advertisement

তবে আদালত অবমাননা মামলায় রাহুল গান্ধিকে সতর্ক করেই আপাতত রেহাই দেয় সুপ্রিম কোর্ট। রাফাল মামলার পরিপ্রেক্ষিতে তাঁর করা মন্তব্য নিয়ে ওই কংগ্রেস নেতাকে শীর্ষ আদালত বলেছে "ভবিষ্যতে আরও সতর্ক হওয়া প্রয়োজন"।  এর পাশাপাশি রাহুল গান্ধির বিরুদ্ধে দায়ের করা মানহানির মামলাটিতে দাঁড়ি টেনে দেয় সুপ্রিম কোর্ট। এর আগে নিজের মন্তব্য নিয়ে ক্ষমাও চেয়েছেন রাহুল গান্ধি। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ রাহুল গান্ধির ওই ক্ষমার আবেদনকেও গ্রহণ করেছেন। ভবিষ্যতে কোনও মন্তব্য করার আগে আরও বেশি করে ভেবেচিন্তে যেন কথা বলেন ওই কংগ্রেস নেতা, এমন পরামর্শও দিয়েছেন বিচারপতিরা।

Rafale case: কেন্দ্রীয় সরকারের স্বস্তির নিঃশ্বাস, পুনর্বিবেচনার সমস্ত আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

Advertisement

এর আগে এনডিটিভিকে দেওয়া একটি সাক্ষাৎকারে রাহুল গান্ধি স্পষ্ট করে বলেন যে তিনি আদালতের কাছে ক্ষমা চেয়েছেন, প্রধানমন্ত্রীর কাছে নয়। তিনি বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে একেবারেই ক্ষমা চাইনি আমি। সত্যিই আমি মন্তব্য করার সময় ভুল করে বলে ফেলেছিলাম যে সুপ্রিম কোর্ট বলেছে। আমি সেই মন্তব্যের জন্যে ক্ষমা চেয়েছি, আমি 'চৌকিদার চোর হ্যায়' বলার জন্য ক্ষমা চাইনি"।

Advertisement