This Article is From Dec 24, 2019

সাংগঠনিক পুনর্গঠন করে রেল বোর্ডের সঙ্কোচনঃ পীযুষ গয়াল

বিজনেস ডেভলপমেন্ট, পরিকাঠামো ও আর্থিক দিকটা দেখবে। নতুন এই সংযুক্ত বোর্ডের নাম হবে আইআরএমএস, বলে জানান রেলমন্ত্রী

সাংগঠনিক পুনর্গঠন করে রেল বোর্ডের সঙ্কোচনঃ পীযুষ গয়াল

দাপ্তরিক বাধা কাটিয়ে অপারেশনাল পথে কাজ করবে রেল বোর্ড, জানান তিনি(ফাইল)

নয়াদিল্লি:

ভারতীয় রেলের সাংগঠনিক কাঠামোয় বড়সড় রদবদল আনছে রেল মন্ত্রক। মঙ্গলবার এ কথা ঘোষণা করে রেলমন্ত্রী বলে এই সিদ্ধান্ত কার্যকর হলে মন্ত্রকের দাপ্তরিক (departmentalism) বাধা পুরোপুরি দূর হবে। কেন্দ্র রেলবোর্ড পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তে বোর্ডের সদস্য সংখ্যা আট থেকে কমে পাঁচ হবে। 
রেলের ট্রাফিক, রোলিং স্টক, ট্রাকশন, ইঞ্জিনিয়ারিং-এর রেল বোর্ড সদস্যের পাশাপাশি নতুন গঠিত বোর্ডে পাঁচ জন সদস্য থাকবেন। যাঁরা অপারেশন, বিজনেস ডেভলপমেন্ট, পরিকাঠামো ও আর্থিক দিকটা দেখবে। নতুন এই সংযুক্ত বোর্ডের নাম হবে আইআরএমএস, বলে জানান রেলমন্ত্রী।

এ বিষয়ে পিআইবি প্রধান কেএস ধাতবলিয়া বলেন, "এই একক পরিষেবা দাপ্তরিক বাধা দূর করবে। এবং কাজের গতি বাড়াবে। সিদ্ধান্ত গ্রহণ আরও সহজ হবে। আরো গঠনমূলক ও যৌক্তিক সিদ্ধান্ত কার্যকর হবে।" 
দাপ্তরিক বাধা কাটিয়ে অপারেশনাল পথে কাজ করবে রেল বোর্ড, জানান তিনি। এই বোর্ডের নেতৃত্বে থাকবেন সিআরবি, যিনি সিইও হিসেবে চারজন সদস্য ও কিছু স্বাধীন সদস্যদের নিয়ে কাজ করবেন, যোগ করেছেন কেএস ধাতবলিয়া। এই রেলওয়ে বোর্ড পুনর্গঠনের প্রস্তাব বিবেক দেবরায় কমিটি ২০১৫ সালে মন্ত্রকে জমা দিয়েছিল।

 PTI এর তথ্য সংযোজিত হয়েছে

.