This Article is From Jan 28, 2019

কয়লা চুরি আটকাতে কামরায় সিসিটিভি ক্যামেরা লাগানো হবে, জানাল আরপিএফ

কয়লা চুরি আটকানোর জন্য নতুন প্রযুক্তির সাহায্য নেওয়ার কথা সোমবার জানাল রেলওয়ে প্রোটেকশন ফোর্স বা আরপিএফ। এছাড়া, জিআরপি’র সঙ্গে সংযোগ বাড়ানোর ব্যাপারেও সিদ্ধান্ত নিল তারা।

কয়লা চুরি আটকাতে কামরায় সিসিটিভি ক্যামেরা লাগানো হবে, জানাল আরপিএফ
কলকাতা:

কয়লা চুরি আটকানোর জন্য নতুন প্রযুক্তির সাহায্য নেওয়ার কথা সোমবার জানাল রেলওয়ে প্রোটেকশন ফোর্স বা আরপিএফ। এছাড়া, জিআরপি'র সঙ্গে সংযোগ বাড়ানোর ব্যাপারেও সিদ্ধান্ত নিল তারা। প্রতিটি যাত্রাপথে মোট কয়লার কমপক্ষে অন্তত ০.৮ শতাংশ কয়লা কমে যায়। এই অঙ্কটাকে গড় হিসেবে ফেললে দাঁড়ায় ১.২ শতাংশ। সেল, কোল ইন্ডিয়া লিমিটেডের মতো সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠকের পর আরপিএফের ডিজি অরুণ কুমার জানান, “কয়লা চুরি আটকানোর জন্য নিরাপত্তা ব্যবস্থাকে আরও আঁটোসাঁটো করে তোলার দিকে নজর দিয়েছি আমরা। এছাড়া, প্রতিটি কামরায় সিসিটিভি ক্যামেরাও লাগানো থাকবে। তাঁর কথায়, আরপিএফ এবং জিআরপি'র মধ্যে যোগাযোগটা আরও বাড়লে তা এই ধরনের চুরির ঘটনা আটকে দিতে আরও সমর্থ হবে বলেই বিশ্বাস করি আমরা।

উত্তরপ্রদেশের আমরোহায় দুস্কৃতীর সঙ্গে গুলির লড়াইয়ে পুলিশ কর্মীর মৃত্যু

“ট্রেনের যাত্রাপথের শুরু থেকে শেষ পর্যন্ত কত কয়লা চুরি হয়ে যাচ্ছে, কতটাই বা ক্ষতির সম্মুখীন হচ্ছে এর ফলে রেল অথবা সংশ্লিষ্ট সংস্থাগুলি, তা নিয়েও আলোচনা করেছি আমরা”, বলেন তিনি।

তিনি আরও জানান, বেশ কয়েকটি নির্দিষ্ট জায়গা বা পয়েন্ট আছে যেখানে ট্রেন দাঁড় করিয়ে কয়লা লোপাট করা হয়। সেই স্থানগুলিকে চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার ব্যাপারেও আলোচনা করেছে রেল।

.