This Article is From May 07, 2020

‘‘সস্তা রাজনীতি’’: পরিযায়ীদের ট্রেন ভাড়া প্রসঙ্গে সনিয়া গান্ধিকে কটাক্ষ রেল ইউনিয়নের

১ মে থেকে শুরু হয়েছে ‘শ্রমিক স্পেশাল ট্রেন’ পরিষেবা। দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরিয়ে দিতে এই ট্রেন চাল‌ানো হচ্ছে।

‘‘সস্তা রাজনীতি’’: পরিযায়ীদের ট্রেন ভাড়া প্রসঙ্গে সনিয়া গান্ধিকে কটাক্ষ রেল ইউনিয়নের

সনি গান্ধি জান‌িয়েছিলেন কংগ্রেস পরিযায়ী শ্রমিকদের ভাড়া দিয়ে দেবে।

নয়াদিল্লি:

কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধিকে (Sonia Gandhi) ‘সস্তা রাজনীতি' বন্ধ করার আর্জি জানাল রেলের ইউনিয়ন (Rail Union)। একটি চিঠিতে সনিয়াকে বলা হয়, পরিযায়ী শ্রমিকদের (Migrants) বিশেষ ট্রেন চালানোর সময় তাঁদের থেকে ভাড়া নেওয়ার কারণ হল স্টেশনে অতিরিক্ত ভিড় কমানো। রেলের সবচেয়ে বড় ইউনিয়ন ‘অল ইন্ডিয়া রেলওয়েমেনস ফেডারেশন' ওই চিঠিতে আরও জানিয়েছে, করোনা অতিমারীর সময়ে ভ্রমণ বিপজ্জনক। তবুও রেলের কর্মীরা কঠোর পরিশ্রম করে তাকে সম্ভব করে তুলেছে।

ওই ইউনিয়নের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র কংগ্রেস সভাপতিকে লেখা চিঠিতে জান‌িয়েছেন, ‘‘আমি অনুরোধ করছি ক্ষণিকের ক্ষুদ্র রাজনৈতিক লাভ তুলতে একটি ভাল সিস্টেমকে অস্থিতিশীল করে তুলবেন না, যার সাহায্যে ১১৫টি বিশেষ ট্রেনে পরিযায়ীদের বাড়ি ফেরানো সম্ভব হচ্ছে।''

তিনি আরও জানান, রেলস্টেশনে অতিরিক্ত ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্টেশনে অতিরিক্ত ভিড় হলে তার ফলে করোনা ভাইরাসের সংক্রমণ আরও ছড়াতে পারে।

১ মে থেকে শুরু হয়েছে ‘শ্রমিক স্পেশাল ট্রেন' পরিষেবা। দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরিয়ে দিতে এই ট্রেন চাল‌ানো হচ্ছে।

দরিদ্র শ্রমিকদের থেকে ভাড়া নেওয়ার অভিযোগ জানিয়েছে বিরোধী দলগুলি। যদিও সরকারের তরফে জানানো হয়েছে, ভাড়ার ৮৫ শতাংশ দেবে রেল। বাকি ১৫ শতাংশ দেবে সংশ্লিষ্ট রাজ্য।

বুধবার পর্যন্ত ১.৩৫ লক্ষ পরিযায়ী শ্রমিককে ১৪০টি ‘শ্রমিক স্পেশাল ট্রেন'-এর মাধ্যমে তাঁদের গন্তব্যে পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।

.