This Article is From May 07, 2018

হরিয়ানায় স্কুল বন্ধ, ২ দিনের জন্য ১৩টি রাজ্যের ওপর ঝড়ের সতর্কতা: সাথেই ১০টি তথ্য

আবহওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ ছয়টি উত্তরপূর্ব রাজ্যগুলিতে বিচ্ছিন্ন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ।

হরিয়ানায় স্কুল বন্ধ, ২ দিনের জন্য ১৩টি রাজ্যের ওপর ঝড়ের সতর্কতা: সাথেই ১০টি তথ্য

গত সপ্তাহে ঝড়ে গাছ পড়ে গাড়ি এইভাবে নষ্ট হয়ে যায়

New Delhi: নয়াদিল্লিঃ আজ ১৩ টি রাজ্য ও ২ টি কেন্দ্রশাসিত অঞ্চলে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক রবিবার এক উপদেষ্টার মধ্যেই একথা জানিয়েছেন। সেই  জন্যেই হরিয়ানার স্কুলগুলিকে পরের দুদিন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে ।এরই সাথে তারা জানিয়েছেন, গত সপ্তাহে পাঁচটি রাজ্যে ঝড় ও বজ্রপাতে ফলে ১২৪  জন মানুষ মারা গেছেন এবং ৩০০ জন আহত হয়েছেন।

সেই ১০টি তথ্য

১. ইন্ডিয়ান মিটিওরোলজিকাল ডিপার্টমেন্ট (আইএমডি) এর মতে, ছয় উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির অসম অবস্থানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে- সেগুলি হল আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরা।
২. আবহাওয়া অধিদপ্তরের সতর্কবাণী দিয়ে জানিয়েছেন, আজ পশ্চিমাঞ্চলীয় উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সিকিম, ওড়িশা, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, কর্ণাটক এবং কেরলের কয়েকটি অংশকে বজ্র-বিদ্যুৎ সহ ঝড় দেখা যেতে পারে।
৩. এদিকে, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং পাঞ্জাবের বিচ্ছিন্ন স্থানে ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।
৪. হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে বিভিন্ন স্থানে ঝড় ও ঝড়ের সম্ভাবনা দেখা দিলেও, রাজস্থানের কিছু অংশে ধুলোর ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে, হরিয়ানা এর শিক্ষা মন্ত্রী রাম বিলাস শর্মা সোমবার এবং মঙ্গলবার রাজ্যগুলিতে স্কুল বন্ধ থাকার নির্দেশ জারি করেছেন।
৫. এদিকে আবহাওয়া অধিদপ্তরের মতে, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লির বিভিন্ন জায়গায় আগামীকাল বজ্র-ঝড়, তুষারপাত ও শিলাবৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে ।
৬. পাঞ্জাব, পূর্ব উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, দক্ষিণ কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালার কিছু অংশে মঙ্গলবার বজ্রবিদ্যুৎ ও তুষার ঝড়ের সম্মুখীন হতে পারে বলে জানিয়েছন আবহাওয়া অধিদপ্তর ।
৭.  এদিকে উত্তরপ্রদেশের পশ্চিমঅংশে ও রাজস্থানে বিচ্ছিন্ন স্থানগুলিতে ঝড়বৃষ্টি চলছে। দক্ষিণে দক্ষিণ কর্ণাটক ও কেরালায় ভারী বৃষ্টিপাত হতে পারে জানানো হয়েছে।
৮. গত সপ্তাহে, উত্তরপ্রদেশ ও রাজস্থান জুড়ে তুষার ঝড় ও ধূলিকণা ঝড়ের সৃষ্টি হয়। সবচেয়ে খারাপ অবস্থা দেখা গিয়েছেইল আগ্রার চারপাশে গ্রাম, যেখানে ৪৮ জন মারা যান তারইসাথে রাজস্থানের ভরতপুরের  ১৯ জন মৃত্যুর খবর পাওয়া যায়।
৯. কর্নাটকের নির্বাচনের প্রচার মধ্যেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ , গতকাল আগ্রা ও কানপুরের একটি হাসপাতালে পরিদর্শন করেন এবং আহতদের সঙ্গে দেখাও করেন। প্রসঙ্গত,উত্তরপ্রদেশের গত সপ্তাহের ঝড়ের সময় প্রায় ৭৫ জন নিহত হয়েছেন।
১০. এদিকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ , আবহওয়া দপ্তরের কাছে জানতে চেয়েছেন এই কারনের জন্য কেন অনুরূপ পদক্ষেপ গ্রহণ করা হয়নি । সাথেই মুখ্যমন্ত্রী আবহাওয়া বিভাগ দায়ী যথেষ্ট তথ্য প্রদান না করার জন্য দায়ী করেছেন ।  

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.