This Article is From May 26, 2019

কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে আটকাতে সিবিআইয়ের নির্দেশ বিমানবন্দরকে

সারদা কাণ্ডে অভিযুক্ত রাজীব কুমারকে দেশ ছাড়তে অনুমতি দেওয়া হবে না, এই মর্মে বিমানবন্দর ও বন্দরগু‌লিকে জ্ঞাত করতে সিবিআই লুকআউট নোটিশ জারি করেছে।

রাজীব কুমার যাতে দেশ ছেড়ে না যেতে পারেন, সে বিষয়ে তৎপর সিবিআই

নিউ দিল্লি:

সারদা কাণ্ডে অভিযুক্ত কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে (Rajeev Kumar) দেশ ছাড়তে অনুমতি দেওয়া হবে না, এই মর্মে বিমানবন্দর ও বন্দরগু‌লিকে জ্ঞাত করতে সিবিআই (CBI) লুকআউট নোটিশ জারি করেছে। রাজীব কুমারের বিরুদ্ধে অভিযোগ, তিনি শীর্ষ ক্ষমতায় থাকার সময় ওই চিট ফান্ড সংক্রান্ত প্রমাণ নষ্ট করে দেওয়ার। গ্রেফতারি থেকে বাঁচতে তাঁর আইনি সুরক্ষা বাড়ানো নিয়ে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারের আর্জি বৃহস্পতিবার খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। তাঁকে গ্রেফতারি থেকে সাত দিনের সুরক্ষা দিয়েছিল আদালত। সেটি শেষ হয়ে যায় গত ২৪ মে। নামপ্রকাশে অনিচ্ছুক সিবিআইয়ের এক উচ্চ পর্যায়ের আধিকারিক NDTV-কে বলেন, ‘‘যেহেতু সুপ্রিম কোর্টের সাত দিনের মেয়াদ শুক্রবার শেষ হয়েছে এবং কোনও আদালতের পক্ষ থেকেই আগাম জামিন দেওয়া হয়নি কুমারকে, তাই জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে হেফাজতে নিতে সিবিআইয়ের কোনও বাধা নেই। রাজীব কুমারকে শিগগিরি সমন পাঠানো হবে হাজিরা দেওয়ার জন্য।''

বিশেষ বেঞ্চ তৈরির জন্য রাজীব কুমারের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

সারদা কাণ্ডে তদন্তের ভারপ্রাপ্ত সংস্থা সিবিআই সুপ্রিম কোর্টের কাছে রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদের জন্য তাদের হেফাজতে নেওয়ার আবেদন করে। সিবিআই জানায়, তাদের কাছে প্রাথমিক প্রমাণ রয়েছে তাঁর বিরুদ্ধে। তাদের অভিযোগ রাজীব প্রমাণ ‌লোপাট ও বিকৃতির চেষ্টা করেছেন। পাশাপাশি প্রভাবশালীদের আড়াল করার চেষ্টাও করেছেন। কেসটির বিষয়ে আরও বিশদে জানতে রাজীবকে নিজেদের হেফাজতে নেওয়ার প্রয়োজনীয়তার কথা জানায় সিবিআই।

সিবিআইয়ের গ্রেফতারি এড়াতে সাত দিনে আবেদন করতে পারবেন কলকাতা পুলিশের প্রাক্তন কমিশনার রাজীব

রাজীব কুমারের আইনজীবী সুপ্রিম কোর্টকে জানায়, সিবিআই রাজীবকে হেফাজতে চায় তাঁকে ‘কেবল অপমান' করার জন্য এবং সিবিআইকে আইনের অপব্যবহার করার অনুমতি দেওয়া উচিত নয়।গত ৩ ফেব্রুয়ারি, সিবিআই আধিকারিকদের একটি দল রাজীব কুমারের বাড়ি ঢুকতে গেলে তাঁদের বাধা দেওয়া হয়। তাঁরা রাজীব কুমারকে ওই চিট ফান্ড কাণ্ডের সঙ্গে তাঁর যোগাযোগ নিয়ে প্রশ্ন করতে গিয়েছিলেন। এর প্রতিক্রিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) শহরের কেন্দ্রে ধরনায় বসেন। তিনি একে ‘সাংবিধানিক নিয়মের উপরে আক্রমণ' আখ্যা দিয়েছিলেন।

এক সপ্তাহ পরে সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআই শিলংয়ে রাজীবকে জেরা করে পাঁচদিন ধরে। শীর্ষ আদালত এই নির্দেশও দিয়েছিল, রাজীবের বিরুদ্ধে কোনও কঠোর ব্যবস্থা নেওয়া যাবে না এবং তাঁকে গ্রেফতারও করা যাবে না।

এরপর রাজীব কুমারকে সিআইডির হাতে তুলে দেওয়া হয়। গত ১৬ মে কলকাতায় একটি মিছিলে বিজেপি সভাপতি অমিত শাহ-র উপরে হওয়া একটি হামলার ঘটনায় নির্বাচন কমিশন রাজীবকে নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে নিয়ে যায়।

সারদা কেলেঙ্কারি এক বিপুল আর্থিক তছরুপের মামলা। চকচকে প্রচার পুস্তিকা ও অবিশ্বাস্য রিটার্নের লোভ দেখিয়ে বহু মানুষকে ঠকাতে তাঁদের অর্থ হাতিয়ে নেওয়া হয়। এক সরকারি হিসেব বলছে, প্রায় ১,২০০ কোটি টাকা আত্মসাৎ করা হয় এই কেলেঙ্কারিতে। যদিও অন্য কোনও কোনও হিসেব বলছে অঙ্কটা ৪,০০০ কোটির কাছাকাছি। ২০১৩ সালের এপ্রিলে সংস্থাটি বন্ধ হয়ে যায়।

.