This Article is From Sep 15, 2019

Saradha Case: সিবিআইয়ের সামনে হাজিরার জন্য আরও সময় চাইলেন রাজীব কুমার

সূত্রানুসারে, রাজীব কুমারের (Rajeev Kumar) গ্রেফতারির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

Saradha Case: সিবিআইয়ের সামনে হাজিরার জন্য আরও সময় চাইলেন রাজীব কুমার

শুক্রবার কলকাতা হাইকোর্ট প্রাক্তন পুলিশ কমিশনারের গ্রেফতারির উপর থেকে রক্ষাকবচ তুলে নেয়। (ফাইল)

নয়াদিল্লি:

কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার (Rajeev Kumar) শনিবার সারদা চিট ফান্ড মামলায় (Saradha scam) সিবিআই (CBI) দফতরে হাজিরা দিতে এলেন না। সিবিআই জানিয়েছে, রাজীব তদন্তকারী আধিকারিকের কাছে আরও সময় চেয়েছেন। তবে সেটা মেনে নেওয়া সিবিআইয়ের উপর নির্ভরশীল। সূত্রানুসারে, রাজীব কুমারের গ্রেফতারির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শুক্রবার রাজীব কুমারের ওপর থেকে রক্ষাকবচ তুলে নেয় কলকাতা হাইকোর্ট। তারপরই রাজীবকে সিজিও কমপ্লেক্সে তদন্তকারী দলের সামনে উপস্থিত হতে নোটিস দেয় সিবিআই। বর্তমানে সিআইডির অতিরিক্ত অধিকর্তা রাজীব। সারদা মামলায় রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী দলের সদস্য ছিলেন তিনি।

২০১৪ সালে সুপ্রিম কোর্ট মামলার তদন্তভার তুলে দেয় সিবিআইয়ের হাতে। ২,৫০০ কোটি টাকার সারদা কাণ্ডে বহু মানুষ প্রতারিত হন।

সারদা কেলেঙ্কারিতে শনিবার রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদের জন্য ডাক সিবিআইয়ের

গত মে মাসে সুপ্রিম কোর্ট গ্রেফতারি থেকে বাঁচতে রাজীবের আর্জি নাকচ করে দেয়। তুলে নেয় রক্ষাকবচ। ১৭ মে সাত দিনের জন্য রাজীবকে গ্রেফতারি থেকে সুরক্ষা দিয়েছিল শীর্ষ আদালত। এরপরও তিনি সেই সুরক্ষার মেয়াদ আরও বাড়ানোর আর্জি জানান।

কিন্তু বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দেয়, রাজীব কুমারের আর্জি মেনে নেওয়া সম্ভব নয়। কেননা প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এরই মধ্যে ১৭ মে-তেই নির্দেশ দিয়ে দিয়েছেন।

রাজীব কুমারের গ্রেফতারির উপর স্থগিতাদেশ প্রত্যাহার কলকাতা হাইকোর্টের

বেঞ্চ জানায়, রাজীব কুমার চাইলে ব্যক্তিগত ভাবে কলকাতা হাইকোর্ট বা বিশেষ আদালতকে আর্জি জানাতে পারেন এই বিষয়ে অব্যাহতি চেয়ে।

কিন্তু শুক্রবার কলকাতা হাইকোর্ট প্রাক্তন পুলিশ কমিশনারের গ্রেফতারির উপর থেকে রক্ষাকবচ তুলে নেয়। পাশাপাশি সিবিআই দফতরে রাজীবকে হাজিরা দেওয়ার যে নোটিস পেশ করে সিবিআই তা বাতিল করার জন্য আবেদন করলে সেটিও নাকচ করে দেয় আদালত।

গত ৩ ফেব্রুয়ারি, সিবিআই আধিকারিকদের একটি দল রাজীব কুমারের বাড়ি ঢুকতে গেলে তাঁদের বাধা দেওয়া হয়। তাঁরা রাজীব কুমারকে ওই চিট ফান্ড কাণ্ডের সঙ্গে তাঁর যোগাযোগ নিয়ে প্রশ্ন করতে গিয়েছিলেন। পরে সুপ্রিম কোর্টের নির্দেশে শিলংয়ে রাজীবকে জেরা করে সিবিআই।

.