This Article is From Oct 01, 2018

নবান্নের বৈঠকে রোহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ দিলেন রাজনাথ

রোহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রাজ্যগুলিকে নিজেদের এলাকার মধ্যে থাকা রোহিঙ্গাদের চিহ্নিত করতে  বলেন তিনি।

নবান্নের বৈঠকে রোহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ দিলেন  রাজনাথ

এর আগে রোহিঙ্গাদের বেআইনি অনুপ্রবেশকারী বলেছিলেন রাজনাথ।

হাইলাইটস

  • রেহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী
  • রিপোর্ট পাঠাতে হবে কেন্দ্রীয় সরকারের কাছে
  • তথ্যের ভিত্তিতে মায়ানমারের সঙ্গে কূটনৈতিক স্তরে আলাপ আলোচনা হবে
কলকাতা:

রোহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রাজ্যগুলিকে নিজেদের এলাকার মধ্যে থাকা রোহিঙ্গাদের চিহ্নিত করতে  বলেন তিনি। এই কাজে বায়োমেট্রিক পদ্ধতির সাহায্যও নিতে হবে। সেই রিপোর্ট পাঠাতে হবে কেন্দ্রীয় সরকারের কাছে। সেই তথ্যের ভিত্তিতে মায়ানমারের সঙ্গে কূটনৈতিক স্তরে আলাপ আলোচনা চালাবে কেন্দ্র। আজ  নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পূর্ব ভারতের আরও কয়েকটি রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। সেখানেই এই নির্দেশ দিয়েছেন তিনি। এর আগে রোহিঙ্গাদের বেআইনি অনুপ্রবেশকারী বলেছিলেন রাজনাথ। তিনি জানান রোহিঙ্গারা উদ্বাস্তু নন। পাশাপাশি এ প্রসঙ্গে বিরোধী দলগুলিকে রাজনীতি করতেও বারণ করেছিলেন তিনি। তাঁর আশঙ্কা ছিল রেহিঙ্গারা শুধু  উত্তরপূর্ব ভারতে আটকে আছে  ভাবলে ভুল হবে। এরই মধ্যে রবিবার আরপিএফ কেরালা প্রশাসনকে এক সতর্ক বার্তায় বলেছে 14 টি ট্রেনে করে রোহিঙ্গারা সে রাজ্যে  যেতে পারে।
 

অন্যদিকে এদিনের বৈঠকে রাজনাথ জানান, জোনাল কাউন্সিলকে শক্তিশালী করে কেন্দ্র ও রাজ্যের সম্পর্ক আরও দৃঢ়  করতে চাইছে মোদী সরকার। রাজনাথ জানান বৈঠকে ইতিবাচক আলোচনা হয়েছে।  নির্ধারিত 30টির মধ্যে  26টি নিয়ে  আলোচনা হয়েছে। মমতা ছাড়া ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস, বিহারের উপ- মুখ্যমন্ত্রী  সুশীল কুমার মোদী, ওড়িশার অর্থমন্ত্রী শশীভূষণ বেহেরা ওড়িশার অর্থমন্ত্রী শশীভূষণ বেহেরা উপস্থিত ছিলেন।
এদিন পনেরোটি নতুন ইস্যু নিয়ে চর্চা হয়েছে। তার মধ্যে আছে  কয়লা খনির উন্নয়ন, স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয়  প্রকল্পকে কার্যকর করার মতো বিষয়। তাছাড়া 11 টি নতুন বিমান  বন্দর তৈরি, ,মাও দমন নিয়েও কথা হয়েছে বৈঠকে।    

.