This Article is From May 08, 2020

ওড়িশার দেখা মিলল দুই মাথাওয়ালা বিরল সাপের, দেখুন ভিডিও

Odisha: আইএফএসের আধিকারিক সুশান্ত নন্দ লিখেছেন, "পুরোপুরি দু'টি সম্পূর্ণ মাথা সহ সাপের দেখা মেলা সত্যিই বিরল, সাপটিকে উদ্ধার করা হয়েছে"

ওড়িশার দেখা মিলল দুই মাথাওয়ালা বিরল সাপের, দেখুন ভিডিও

Two Headed Snake Video: ওড়িশায় মিলল দুই মাথাওয়ালা সাপের সন্ধান

হাইলাইটস

  • দুই মাথাওয়ালা সাপের ভিডিও ভাইরাল হল সোশ্যাল দুনিয়ায়
  • ওড়িশা থেকে ওই উল্ফ স্নেকের সন্ধান পেয়েছেন বন দফতরের কর্মীরা
  • এই সাপটির দুটো মাথাই স্বাধীনভাবে কাজ করতে সক্ষম

এমনিতেই একটি সাপ যদি ফণা তুলে দাঁড়ায় তাতেই হাত-পা ঠাণ্ডা হয়ে যাওয়ার জোগাড় হয়, তার মধ্যে যদি জোড়া মাথাওয়ালা (Two Headed Snake Video) একটি সাপ আপনার দিকে ধেয়ে আসে তখন কী অবস্থা হতে পারে ভাবুন তো! ওড়িশায় (Odisha) দু'টি সম্পূর্ণ গঠিত মাথা সহ একটি বিরল প্রজাতির নেকড়ে সাপের (Wolf Snake) দেখা মিলেছে। ভারতীয় বন আধিকারিক সুশান্ত নন্দ টুইটারে শেয়ার করেছেন ওই আজব সাপটির ভিডিও ফুটেজ। ভিডিও ফুটেজটিতে দেখা গেছে, দুই মাথাওয়ালা একটি সাপ এঁকেবেঁকে মাটি দিয়ে এগিয়ে চলেছে। দ্য মিররের মতে, উল্ফ স্নেক বা নেকড়ে সাপ আসলে নির্বিষ প্রজাতির একটি সাপ। এই নেকড়ে সাপটির দুটি সম্পূর্ণরূপে গঠিত মাথা রয়েছে, অর্থাৎ এর চারটি কার্যক্ষম চোখ এবং দুটো জিভ রয়েছে এবং কেবল একটা শরীর রয়েছে। অবিশ্বাস্যরূপে দেখা যাচ্ছে, দুই মাথাওয়ালা সাপটির দুটো মাথাই স্বাধীনভাবে কর্মক্ষম- যার অর্থ দুটোই মাথাই প্রয়োজনে খাবার সংগ্রহের জন্য লড়াই করতে পারে এবং শিকার ধরতে পারে।

লকডাউনে গোয়ায় দেখা মিলল ব্ল্যাক প্যান্থারের! ভাইরাল ছবিতে ‘বাঘিরা'-কে খুঁজে পেলেন নেটিজেনরা 

সাপটির একটি ভিডিও শেয়ার করার সময় সুশান্ত নন্দ লেখেন," ওড়িশার কেওনঝাড় জেলার দেহনকিকোট ফরেস্ট রেঞ্জের একটি বাড়ি থেকে দু'টি সম্পূর্ণ গঠিত মাথাওয়ালা এই বিরল নেকড়ে সাপটিকে উদ্ধার করা হয়েছে"। তিনি জানিয়েছেন পরে ওই সরীসৃপটি জঙ্গলের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছে।

গাড়িতে সন্তান প্রসব মহিলার, সাহায্যের হাত বাড়ালেন পুলিশ কনস্টেবলরা

দুই মাথাওয়ালা সাপটির ভিডিও অনলাইনে ভাইরাল হয়েছে। ভিডিওটি টুইটারে ১৫,০০০ এরও বেশি বার দেখা গেছে, বহু মানুষ অবাক হয়ে নানা প্রতিক্রিয়া দিয়েছেন।

দ্য মিররের মতে ফটোগ্রাফার রাকেশ মহালিক বলেছেন, "দু'টো মাথার মধ্যে একটি কিছুটা উন্নত, তবে দুজনেই খাবার জোগাড়ের লড়াইয়ের জন্য পরিচিত"। এই সাপটির ছবি তোলেন মহালিকই । তবে তিনি একথাও বলেন,  দুটি মাথা স্বাধীনভাবে কাজ করলে যদিও সরীসৃপটির পক্ষে বিপদেরও কারণ হতে পারে। 

দুই-মাথাযুক্ত সাপের নজির অবশ্য আগেও পাওয়া গেছে। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি সম্পূর্ণ তৈরি মাথা সহ আরও একটি সাপ পাওয়া গেছিল। সাপটির নাম দেওয়া হয় ডাবল ডেভ।

Click for more trending news


.