This Article is From Sep 13, 2019

৭ মাসের শিশুর পেট থেকে অস্ত্রোপচার করে বের করা হল ৭৫০ গ্রাম ওজনের টিউমার

শিশুটি জন্মগত সমস্যা ফেটাস ইন ফেটু (এফআইএফ)-তে ভুগছিল, যাতে তাঁর শরীরের অভ্যন্তরে ভ্রূণের অনুরূপ একটি টিস্যু বৃদ্ধি পেয়ে ওই tumour-এর আকার ধারণ করে।

৭ মাসের শিশুর পেট থেকে অস্ত্রোপচার করে বের করা হল ৭৫০ গ্রাম ওজনের টিউমার

Fetus in Fetu: শিশুটির বাবা লক্ষ্য করেন যে শিশুর পেটটি ক্রমশই ফুলে যাচ্ছে (প্রতীকী ছবি)

কলকাতা:

একরত্তি এক শিশু, আর তার পেটের থেকে বের হল বিরাট বড় আকারের এই টিউমার। একটি বিরল অস্ত্রোপচারের মাধ্যমে সফলভাবে সাত মাসের ওই শিশুর পেটের ভিতর থেকে বের করে আনা হল ৭৫০ গ্রাম ওজনের বিশালাকায় টিউমার (tumour)। শিশুটি জন্মগত সমস্যা ফেটাস ইন ফেটু বা এফআইএফে ভুগছিল, যাতে তাঁর শরীরের অভ্যন্তরে ভ্রূণের অনুরূপ একটি টিস্যু বৃদ্ধি পেয়ে ওই টিউমারের আকার ধারণ করে। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, ভারতে এফআইএফ (Fetus in Fetu) একটি অত্যন্ত বিরল ঘটনা। আবীর মণ্ডল নামে ওই শিশুটি প্রিম্যাচিওর বেবি (premature baby) হিসাবে জন্মগ্রহণ করে। শিশুটির যখন দু'মাস বয়স তখন থেকেই তার বাবা লক্ষ্য করেছিলেন যে ওর পেট খুবই ফুলে থাকছে। কলকাতায় প্রাথমিক চিকিৎসার পরে শিশুটির পরবর্তী চিকিৎসার জন্যে তাঁর পরিবার তাঁকে বেঙ্গালুরুতে নিয়ে যায়।

বেঙ্গালুরুতে এক মাস ধরে দীর্ঘ চিকিৎসার শেষে শিশুটিকে নিয়ে তাঁর পরিবার এখন কলকাতায় ফিরে এসেছে। শিশুটির পেটে ওই বিরল অস্ত্রোপচার করার পরে ওই চিকিৎসকরাও বেঙ্গালুরু থেকে কলকাতায় এসে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই সংক্রান্ত বিবরণ তুলে ধরেন।

বেড নেই, তাই জোর করে গর্ভবতীর সন্তান প্রসব হাসপাতালের মেঝেয়!

শিশুটির বাবা-মা তন্ময় এবং বিজয়া মণ্ডল পাঁচিলে নকশা আঁকেন, তাঁদের বাড়ি বীরভূম জেলার শান্তিনিকেতনে। "বিজয়া যখন গর্ভবতী ছিলেন, তখন তিনি নিয়মিত পরীক্ষা এবং স্ক্যান করতেন, তখন শিশুর মধ্যে কোনও অস্বাভাবিকতা দেখতে পাওয়া যায়নি। তবে, গর্ভাবস্থার সপ্তম মাসে বাচ্চাটি প্রি ম্যাচিওর অবস্থায় জন্মগ্রহণ করে। আবীরের যখন দুই মাস বয়স, তখনই তাঁর বাবা ওর পেটে অস্বাভাবিক ফোলাভাব দেখে সন্দেহ প্রকাশ করেছিলেন। পরে কলকাতার একজন ডাক্তার এই শিশুটির জন্মগত অসঙ্গতির ফলে হওয়া টিউমারটি সনাক্ত করেন", বলেন মনিপাল হাসপাতালের পেডিয়াট্রিক সার্জন ও ইউরোলজিস্টের বিভাগীয় পরামর্শক, সিএন রাধাকৃষ্ণান।

বাবা-মা গত মাসে শিশুটিকে নিয়ে বেঙ্গালুরু গিয়েছিলেন, এবং রাধাকৃষ্ণন তাঁকে পরীক্ষা করার পরে, হাড়সহ তরল এবং শক্ত উপাদানে ভর্তি টিউমারটি দেখে রীতিমতো স্তম্ভিত হয়ে যান।

ওই চিকিৎসক জানিয়েছেন পেটের মধ্যে হওয়া ওই টিউমারটি, অগ্ন্যাশয় এবং অন্ত্রের সরবরাহকারী প্রধান রক্তনালীগুলির গায়েও লাগোয়া ছিল ফলে অস্ত্রোপচার বেশ জটিল হয়ে যায়। 

ভাইরাল ফটো: হাসপাতালের ৩৬ জন নার্স একসাথে মা হলেন!

"অবশেষে শরীরের অন্যান্য অঙ্গগুলি থেকে অত্যন্ত সাবধানে টিউমারটিকে আলাদা করা হয়। পরীক্ষায় কিছু অদ্ভুত ঘটনা সামনে আসে। ওই টিউমারের মধ্যে মেলে একটি মাথা, চুল, অন্ত্রের টিস্যু সহ কঠিন উপাদান উপস্থিত ছিল"বলেন রাধাকৃষ্ণান।

জানা গেছে শিশুটি অস্ত্রোপচারের সাত-দশ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠতে শুরু করেছে। "ও এখন ভাল আছে এবং ওর বয়সের অন্যান্য সাধারণ শিশুর মতো স্বাভাবিকভাবে ওজন বাড়ছে ওর", জানিয়েছেন ওই বিশেষজ্ঞ চিকিৎসক।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.