This Article is From Jun 22, 2020

মঙ্গলবার রথযাত্রা! সরকারি ছুটি ঘোষণা নবান্নের

রথযাত্রা বা রথের মেলায় অংশ নিতে স্বাস্থ্যবিধি মেনে চলুক জনগণ। সংক্রমণ আবহে ফেসমাস্ক পরে দূরত্ব মেনে পথে নামুক তাঁরা

মঙ্গলবার রথযাত্রা! সরকারি ছুটি ঘোষণা নবান্নের

ফাইল ছবি।

কলকাতা:

রথযাত্রা উপলক্ষে মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা নবান্নের। রাজ্যের সব সরকারি দফতর বন্ধ থাকবে (Government establishment will remain closed on Rath Yatra)। সোমবার এই ঘোষণা করেছে রাজ্য সচিবালয়। অর্থ দফতরের (Finance department of Bengal) বিবৃতিতে জানা গিয়েছে, মঙ্গলবার রাজ্য সরকারি দফতর, শিক্ষা প্রতিষ্ঠান, নগরনিগম, গ্রাম পঞ্চায়েত, সরকার অধিগৃহীত, অনূদিত প্রতিষ্ঠান মঙ্গলবার বন্ধ থাকবে। রাজ্য সরকার সূত্রে পরামর্শ, রথযাত্রা বা রথের মেলায় অংশ নিতে স্বাস্থ্যবিধি মেনে চলুক জনগণ। সংক্রমণ (Amid Covid-19) আবহে ফেসমাস্ক পরে দূরত্ব মেনে পথে নামুক তাঁরা।

গরিব কল্যাণ রোজগার অভিযানে বাংলাকে অন্তর্ভুক্ত করার জন্যে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন অধীর চৌধুরী

এদিকে, শুক্রবার রায় ছিল জনস্বাস্থ্য নিশ্চিত করতে এবছর হবে না পুরীতে রথযাত্রা । কিন্তু সোমবার সংশোধিত রায়ে শর্তাধীনে পুরীর রথযাত্রার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পুরীত ঐতিহ্যবাহী রথযাত্রার অনুমতি পেতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল ভিএইচপি। সেই আবেদনের খতিয়ে দেখে কেন্দ্র ও রাজ্যের সমন্বয়ের ওপর রথযাত্রার ভবিষ্যৎ ছাড়ল সুপ্রিম কোর্ট। পরিস্থিতি পর্যালোচনা করে রথযাত্রা আয়োজনে উদ্যোগ নেবে ওড়িশা সরকার। পরিস্থিতি উদ্বেগজনক হলে উৎসব আয়োজনে নিয়ন্ত্রণ চাপানোর অধিকার রাজ্যের হাতে ছেড়েছে আদালত। মঙ্গলবার থেকে রথযাত্রা উপলক্ষে সাতদিনের উৎসব শুরু হচ্ছে সৈকত শহর পুরীতে। জনস্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কেন্দ্র-রাজ্য ও মন্দির সমন্বয় কমিটিকে তৎপর হতে নির্দেশ দেওয়া হয়েছে।

এই ক'দিন আদালতের তরফে কার্ফু বলবতের প্রস্তাব দেওয়া হয়েছিল। কেন্দ্রের তরফে সেই প্রস্তাবে জবাবে বলা হয়েছে, পুরীর রথযাত্রা লক্ষ-কোটি মানুষের বিশ্বাস। শতকের পর শতক ধরে চলে আসছে। সরকার সেখানে হস্তক্ষেপ করতে পারে না।" কেন্দ্রের তরফে আইনজীবী তথা সলিসিটর জেনারেল সুপ্রিম কোর্টকে জানিয়েছে, শুধুমাত্র যাঁরা করোনা নেগেটিভ এবং মন্দিরে কর্মরত, তাই এই রীতিতে অংশ নিতে পারবে। যদি প্রভু জগন্নাথ আগামিকাল যাত্রায় না বেরোন, তাহলে আগামি ১২ বছর আর বেরোতে পারবেন না।"

.