This Article is From Jan 15, 2019

আর্থিক বৃদ্ধি ত্বরান্বিত করতে সুদের হার কমাতে পারে আরবিআই: কৌশিক বসু

আর্থিক বৃদ্ধিত্বরান্বিত করতে  সুদের হার কমানোর কথা  ভাবতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এমনটাই মনে করেন  বিশ্ব ব্যাঙ্কের প্রাক্তন আর্থিক  উপদেষ্টা কৌশিক বসু।

আর্থিক বৃদ্ধি ত্বরান্বিত করতে  সুদের হার কমাতে পারে আরবিআই: কৌশিক বসু

কয়েক দিন আগে আরবিআইয়ের সঙ্গে  সংঘাতে জড়িয়ে পড়ে কেন্দ্রীয়  সরকার

হাইলাইটস

  • আর্থিক নীতির প্রসঙ্গ তুলে কেন্দ্রীয় সরকারের সমালোচনাও করেন কৌশিক
  • কৌশিক বলেন, শীর্ষ ব্যাঙ্ককে নিজের মতো করে কাজ করতে দেওয়া হোক
  • আগে নোটবন্দির মতো বিষয় নিয়েও সমালোচনা করেছেন কৌশিক
কলকাতা:

আর্থিক বৃদ্ধি ত্বরান্বিত করতে  সুদের হার কমানোর কথা  ভাবতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এমনটাই মনে করেন  বিশ্ব ব্যাঙ্কের প্রাক্তন আর্থিক  উপদেষ্টা কৌশিক বসু। তাঁকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআইকে এ কথা জানিয়েছে। কলকাতায় বণিক সংগঠনের একটি সভায় যোগ দিয়ে সোমবার তিনি বলেন, ‘অনুৎপাদক সম্পত্তি ব্যাঙ্কের চিন্তা বাড়িয়েছে। কিন্তু তবু ভারত সুদের হার কমাতে পারে।' এরপর আরও কয়েকটি বিষয় নিয়ে নিজের প্রতিক্রিয়া দেন কৌশিক। কয়েকটি আর্থিক নীতির প্রসঙ্গ তুলে কেন্দ্রীয় সরকারের সমালোচনাও করেন তিনি।

২৭ জানুয়ারি ভোট কেন্দ্রে গিয়ে ভোটারদের সঙ্গে কথা বলবেন নির্বাচনী আধিকারিকরা

কয়েক দিন আগে আরবিআইয়ের সঙ্গে  সংঘাতে জড়িয়ে পড়ে কেন্দ্রীয়  সরকার। দেশের শীর্ষ ব্যাঙ্কের এক ডেপুটি গভর্নর জানান ব্যাঙ্কের স্বাধীনতা খর্ব করার চেষ্টা হচ্ছে। এভাবে চললে যে তার পরিণাম খারাপ হবে  সে কথাও বলেন তিনি। এই মন্তব্য নিয়ে চর্চা শুরু হওয়ার কয়েক দিনের মধ্যেই জানা যায় আরবিআইয়ের হাতে থাকা উদ্বৃত্ত পেতে  চাইছে কেন্দ্র। বাধা দেয় ব্যাঙ্ক। শেষমেশ ইস্তফা দেন আরবিআইয়ের  গভর্নর। এ বিষয়ে কৌশিক বলেন, শীর্ষ ব্যাঙ্ককে নিজের মতো করে কাজ করতে  দেওয়া হোক। পরের মাসে আর্থিক নীতি  ঘোষণা করবে   দেশের শীর্ষ ব্যাঙ্ক। তার আগে এই মন্তব্য আবশ্যিক ভাবে ইঙ্গিতবহ। অন্যদিকে জিএসটি নিয়ে প্রশ্নের জবাবে তিনি  বলেন এই কর যেভাবে চালু করা হয়েছে  তা ঠিক নয়। এর আগে নোটবন্দির মতো বিষয় নিয়েও  সমালোচনা করেছেন কৌশিক



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.