This Article is From Mar 19, 2020

ইয়েস ব্যাংকের আর্থিক তছরুপ মামলায় অনিল আম্বানিকে জিজ্ঞাসাবাদ ইডির

Yes Bank case: রিলায়েন্স কর্তা অনিল আম্বানি ছাড়াও এই সপ্তাহে ওই সংস্থার আরও কয়েকজন আধিকারিককেও তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট

ইয়েস ব্যাংকের আর্থিক তছরুপ মামলায় অনিল আম্বানিকে জিজ্ঞাসাবাদ ইডির

Yes Bank Crisis: বৃহস্পতিবার ইডি দফতরে হাজিরা দেন অনিল আম্বানি

নিউ দিল্লি:

আর্থিক সংকটে মুখ থুবড়ে পড়া ইয়েস ব্যাংকের (Yes Bank) প্রতিষ্ঠাতা রানা কাপুরের বিরুদ্ধে দায়ের হওয়া অর্থ তছরুপের মামলায় বৃহস্পতিবার ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলেন রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানি। সকাল সকালই মুম্বইয়ে অবস্থিত ইডি দফতরে হাজির হন ওই হেভিওয়েট শিল্পপতি। চলতি সপ্তাহের শুরুতেই তাঁর বিরুদ্ধে সমন জারি করে ওই কেন্দ্রীয় তদন্ত সংস্থা। কিন্তু সেই সময় ৬০ বছর বয়সী অনিল আম্বানি তাঁর স্বাস্থ্যের অবনতির কারণে হাজিরা দেওয়ার বিষয়ে কিছুদিন সময় চেয়েছিলেন। সেই সময় তাঁর ওই অনুরোধ মেনে ইডি তাঁকে আজ (বৃহস্পতিবার) বেলা ১১টার মধ্যে হাজিরা দেওয়ার কথা জানায়, সেই মতোই তদন্ত সংস্থার আধিকারিকদের প্রশ্নোত্তরের (Yes Bank case) মুখোমুখি হন রিলায়েন্স কর্তা। ইয়েস ব্যাঙ্কের দেওয়া ঋণের সম্পর্কেই তাঁকে (Anil Ambani) জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে সূত্রের খবর।

ইয়েস ব্যাঙ্ক মামলায় সমন পাঠানো হল শিল্পপতি সুভাষ চন্দ্রকে

এদিকে রিলায়েন্স কর্তা অনিল আম্বানি ছাড়াও এই সপ্তাহে ওই সংস্থার আরও কয়েকজন আধিকারিককেও তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তাঁদেরও ইয়েস ব্যাংকের ওই ঋণের ব্যাপারেই প্রশ্ন করা হবে বলে সূত্র জানিয়েছে।

যদিও রিলায়েন্স গ্রুপ গত সপ্তাহেই একটি বিবৃতি জারি করে জানায় যে, ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুরের সঙ্গে সংস্থার কোনও যোগাযোগ বা ঘনিষ্ঠতা ছিল না। রানার বিরুদ্ধে সম্প্রতি এনফোর্সমেন্ট ডিরেক্টর এবং কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই, যথাক্রমে আর্থিক নয়ছয় এবং ঘুষের মামলা দায়ের করে।

ইয়েস ব্যাংকের আর্থিক তছরুপের তদন্তে এবার অনিল আম্বানিকে তলব ইডির

"রিলায়েন্স গ্রুপ জানাচ্ছে যে ইয়েস ব্যাংকের প্রাক্তন প্রধান কার্যনির্বাহী কর্তা রানা কাপুর বা তাঁর স্ত্রী অথবা কন্যা বা রানা কাপুর এবং তাঁর পরিবারের সঙ্গে এই সংস্থার কোনও প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষ যোগোযোগ নেই। রিলায়েন্স গ্রুপ বলছে, ইয়েস ব্যাংকের সঙ্গে সম্পূর্ণ ব্যবসায়িক ক্ষেত্রেই সাধারণ লেনদেন হয়েছে", ওই  বিবৃতিতে লেখা আছে এ কথা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, "রিলায়েন্স গ্রুপ ইয়েস ব্যাংক থেকে নেওয়া সমস্ত ঋণ পরিশোধ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা আপাতত প্রক্রিয়াধীন পর্যায়ে রয়েছে" ।

এদিকে কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই দিল্লির একটি জনবহুল তথা ব্যয়বহুল এলাকায় সম্পত্তি কেনার অভিযোগে ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুর এবং তার স্ত্রী বিন্দু কাপুরের বিরুদ্ধে নতুন মামলা দায়ের করেছে। জানা গেছে, বাড়িটি কিনেছিলেন রানা কাপুরের স্ত্রী। ইয়েস ব্যাংক সঙ্কটের ঘটনা সামনে আসার এক সপ্তাহের মধ্যেই ওই দম্পতির বিরুদ্ধে দ্বিতীয় এই মামলাটি দায়ের করে সিবিআই।

এর আগে ঋণের ভারে সামগ্রিক ভাবে আর্থিক সঙ্কটে জর্জরিত ইয়েস ব্যাংকের আর্থিক লেনদেনের উপর সাময়িক স্থগিতাদেশ জারি করে ভারতীয় রিজার্ভ ব্যাংক। এককালীন ৫০ হাজার টাকার বেশি তোলা যাবে না ইয়েস ব্যাংকের অ্যাকাউন্ট থেকে, জানায় আরবিআই, ফলে সমস্যায় পড়েন ওই ব্যাংকের অসংখ্য গ্রাহক।

.