This Article is From Jun 12, 2018

রিপোর্ট এ র‍্যাটঃ এবার প্যারিসে ইঁদুর দেখলেই সঙ্গে সঙ্গে রিপোর্ট করুন

জিওফ্রি বোলারড একটা ইন্টারঅ্যাক্টিভ ম্যাপ গঠন করেছেন যেখানে বাসিন্দারা ইঁদুর দেখতে পেলেই সিগন্যাল পাঠিয়ে সঙ্গে সঙ্গে জানান দিতে পারবে।  

রিপোর্ট এ র‍্যাটঃ এবার প্যারিসে ইঁদুর দেখলেই সঙ্গে সঙ্গে রিপোর্ট করুন

আগে প্যারিসের অ্যারোন্ডিস্মেন্টে প্রায়  2.2 মিলিয়ন ইঁদুর ছিল, জানিয়েছেন বিশেষজ্ঞরা

প্যারিস, ফ্রান্স: গত কয়েক বছরে প্যারিসে দিনদিন ইঁদুরের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাই একজন আধিকারিক চাইছেন প্রত্যেকে জানুক ফ্রেঞ্চ ক্যাপিটালে প্রতিদিন গড়ে কটা ইঁদুর দেখতে পাওয়া যাচ্ছে।

17 তম অ্যারোন্ডিস্মেন্টের মিউনিসিপাল কাউন্সিলের প্রধান জিওফ্রি বোলারড একটা ইন্টারঅ্যাক্টিভ ম্যাপ গঠন করেছেন যেখানে বাসিন্দারা ইঁদুর দেখতে পেলেই সিগন্যাল পাঠিয়ে সঙ্গে সঙ্গে জানান দিতে পারবে।  

পার্সিয়ান সংবাদপত্রকে সোমবার বোলারড জানিয়েছেন, “একটা ডে-কেয়ার সেন্টার যাদের খেলার মাঠ ইঁদুরে ভর্তি থাকে তাঁরা আমাকে এই উদ্যোগ নিতে রাজি করায়।“

তিনি বলেন, মেয়র অ্যান হিডালগো সমস্যার সমাধানে যথেষ্ট উদ্যোগ না নেওয়ার জন্য এই সমস্যা এতো বেড়ে গেছে।

গত বছর হিডালগো 1.5 মিলিয়ন ইউরো ($1.8 মিলিয়ন)-এর “ওয়ার অন র‍্যাটস” প্রকল্প চালু করেন যার উদ্দেশ্য ছিল ক্যাপিটাল পরিষ্কার করা, ইঁদুর মারার নতুন ফাঁদের ব্যবস্থা করা এবং ময়লার পাত্র ঢাকা দেওয়ার উপযুক্ত কাঠ বা প্লেক্সিগ্লাসের ঢাকনা সরবরাহ করা।  

বিশেষজ্ঞরা জানিয়েছেন এইভাবে গত বছরের তুলনায় ইঁদুরের সংখ্যা কিছুটা হ্রাস পেয়েছে। আগে প্যারিসের অ্যারোন্ডিস্মেন্টে প্রায়  2.2 মিলিয়ন ইঁদুর ছিল, যা এখন কিছুটা কমেছে। 

বোলারড জানান, তাঁর অফিসের থেকে সব সময় ইঁদুর দেখা গেলেই উপযুক্ত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়ে উঠতো না, ক্রমশ ইঁদুরের সমস্যা প্রকট হয়ে উঠছিল উত্তর- পশ্চিম প্যারিসে কারণ সেখানে শহরের নতুন কোর্ট হাউস এবং একটা নতুন মেট্রো লাইন তৈরির কাজ চলছিল।

তিনি সংবাদপত্রকে জানান, “এই কাজটা যদি তাঁদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে থাকে তবে তাঁদের আরও বেশী পরিশ্রম করে তাড়াতাড়ি কাজটা শেষ করতে হবে।“

Signalerunrat.paris ওয়েবসাইটে তিনি জানিয়েছেন ("রিপোর্ট এ র‍্যাট"), যতবারই ইঁদুরের কোনও চিহ্ন দেখা যাবে ততবারই তা আধিকারিকদের রেস্পন্ড পেয়ে বেলচা দিয়ে নিশ্চিহ্ন করে দেওয়া হবে।   Click for more trending news


.