This Article is From Jan 27, 2019

গতির পাশাপাশি ভাড়ার নিরিখেও শতাব্দী এক্সপ্রেসকে পেছনে ফেলবে ট্রেন ১৮

নতুন  ট্রেনের ইসি ক্লাসের ভাড়া হবে ২,৮০০ থেকে ২,৯০০ টাকার মধ্যে। আর চেয়ার কারের ভাড়া হবে  ১৬০০ থেকে ১৭০০ টাকার মধ্যে।          

গতির পাশাপাশি ভাড়ার নিরিখেও শতাব্দী এক্সপ্রেসকে পেছনে ফেলবে ট্রেন ১৮

বৃহস্পতিবার ইঞ্জিন বিহীন এই ট্রেনকে চূড়ান্ত ছাড়পত্র  দিয়েছে ভারত সরকারের ইলেকট্রিক্যাল ইন্সপেক্টর।

হাইলাইটস

  • রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানান দিল্লি থেকে বারাণসী পর্যন্ত যাবে ট্রেন ১৮
  • মোট ৭৫৫ কিলোমিটারের দূরত্ব অতিক্রম করবে আট ঘণ্টায়
  • এখন রেলপথে সবচেয়ে দ্রুত এই পথ যেতে সাড়ে ১১ ঘণ্টা সময় লাগে
নিউ দিল্লি:

ভারতীয় রেলের  দ্রুততম ট্রেন, ট্রেন ১৮ যাত্রা শুরুর জন্য প্রস্তুত। ট্রায়াল রান হয়ে গিয়েছে ইতিমধ্যেই। আর তাতেই দেখা গিয়েছে এই ট্রেনের গতিবেগ শতাব্দী এক্সপ্রেসের থেকেও বেশি। পাশাপাশি জানা  গিয়েছে শুধু গতি নয় ভাড়ার নিরিখেও শতাব্দীকে টপকে যাচ্ছে ট্রেন ১৮। একটি সূত্র বলছে অত্যাধুনিক এই ট্রেনের ভাড়া শতাব্দী এক্সপ্রেসের থেকে অন্তত ৪০ থেকে ৫০ শতাংশ বেশি হতে চলেছে। কবে নাগাদ এই নতুন ট্রেনের যাত্রা শুরু  হবে  তা নির্দিষ্ট করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে  যোগাযোগ করেছে রেল। এখন সমস্ত দিক বিবেচনা করে যাত্রার দিন ঠিক করবে পিএমও। প্রথম ট্রেনটি দিল্লি থেকে ছেড়ে বারাণসী যাবে। এখান থেকেই সংসদ সদস্য হয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে লোকসভায় বাজেট  পেশ হয়ে  গেলেই  যাত্রা শুরু কবে ট্রেন ১৮।

কুম্ভ মেলায় গিয়ে পূণ্য স্নান করে আনুষ্ঠানিক ভাবে দলের দায়িত্ব নেবেন প্রিয়াঙ্কা                       

এর আগে বৃহস্পতিবার ইঞ্জিন বিহীন এই ট্রেনকে চূড়ান্ত ছাড়পত্র  দিয়েছে ভারত সরকারের ইলেকট্রিক্যাল ইন্সপেক্টর। এ মাসের গোড়ায় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানান দিল্লি থেকে বারাণসী পর্যন্ত যাবে ট্রেন ১৮। মোট ৭৫৫ কিলোমিটারের দূরত্ব অতিক্রম করবে আট ঘণ্টায়। মাঝে কানপুর আর প্রয়াগরাজ ছাড়া আর কোথাও ট্রেন থামবে। এখন রেলপথে সবচেয়ে দ্রুত এই পথ যেতে সাড়ে ১১ ঘণ্টা সময় লাগে। নতুন  ট্রেনের ইসি ক্লাসের ভাড়া হবে ২,৮০০ থেকে ২,৯০০ টাকার মধ্যে। আর চেয়ার কারের ভাড়া হবে  ১৬০০ থেকে ১৭০০ টাকার মধ্যে।          

.