Read in English
This Article is From Jun 10, 2019

‘‘ইস্যুটি ভুলে এগিয়ে চলুন’’: প্রশান্ত কিশোরের ব্যাপারে মিডিয়াকে বললেন নীতিশ কুমার

‘পিকে’ নামে পরিচিত প্রশান্ত কিশোর(Prashant Kishor) জনতা দল ইউনাইটেডের সঙ্গে যুক্ত। নীতিশ কুমার বলেন, ‘‘যখন উনি দলে রয়েছেন, তখন উনি দলের জন্য কাজ করতেই বাধ্য।’’

Advertisement
অল ইন্ডিয়া ,

নীতিশ কুমার(Nitish Kumar) সাংবাদিকদের বলেন, প্রশান্ত কিশোরকে তাঁর সংস্থা আইপিএসি বা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির সঙ্গে গুলিয়ে ফেলা ঠিক নয়।

পটনা:

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের (Nitish Kumar) দলের দুই নম্বর ব্যক্তি প্রশান্ত কিশোরকে তাঁর নির্বাচনী কৌশলী হিসেবে পেতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী কৌশলী হিসেবে খ্যাতিমান কিশোর নীতিশ কুমারের বিহারের জোটের প্রধান পরামর্শদাতা। আজ প্রশান্ত কিশোরের (Prashant Kishor) অন্য কোনও পক্ষের সঙ্গে চুক্তির ব্যাপারে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Nitish Kumar) বলেন, ‘‘দয়া করে ওই ইস্যুটি ভুলে সামনে এগিয়ে চলুন।'' দু'দিন আগে তিনি বলেছিলেন কিশোর (Prashant Kishor) বিষয়টি ‘‘বুঝিয়ে বলবেন'' এবং ‘আমি এটা পরিষ্কার করে দিতে চাই এর সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই।'' বহুদিন পরে আয়োজিত তাঁর ‘জন সংবাদ' বা জনতার সঙ্গে বৈঠকের পরে তিনি সাংবাদিকদের বলেন, প্রশান্ত কিশোরকে তাঁর সংস্থা আইপিএসি বা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির সঙ্গে গুলিয়ে ফেলা ঠিক নয়।‘পিকে' নামে পরিচিত প্রশান্ত কিশোর ব্যক্তিগত ভাবে জনতা দল ইউনাইটেডের সঙ্গে যুক্ত। নীতিশ কুমার (Nitish Kumar) বলেন, ‘‘যখন উনি দলে রয়েছেন, তখন উনি দলের জন্য কাজ করতেই বাধ্য।''

মমতার সঙ্গে কি থাকবেন প্রশান্ত কিশোর, কী জানাচ্ছেন কৌশলী

প্রশান্তর (Prashant Kishor) সংস্থা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির সঙ্গে কি তিনি ২০১৫ সালের বিহার নির্বাচনের মতো আবারও চুক্তি করবেন ভোটে জিততে, এই প্রশ্নের উত্তরে নীতিশ কুমার (Nitish Kumar) বলেন, ‘‘এটা এখনই বলার জন্য খুব তাড়াতাড়ি হয়ে যাবে। আমরা ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নেব।''নীতিশ কুমারের এই আপাত ধীরে চলার প্রবণতা থেকে পরিষ্কার কেন্দ্রের সঙ্গে মন্ত্রক বিভাজন নিয়ে তাঁর অসন্তুষ্টি নিয়ে এখনও বিরক্ত তিনি। এবারের লোকসভা নির্বাচনে বিহার থেকে বিজেপি ১৭টি আসনে জয়লাভ করে। নীতিশের (Nitish Kumar) দল পায় মাত্র একটি কম আসন। কিন্তু ৩০৩টি আসনে জিতে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করা বিজেপি মন্ত্রক গঠনের সময় প্রতিটি জোটসঙ্গীকে প্রতীকী ভাবে একটি করে মন্ত্রকের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয়।

Advertisement

বিজেপি না তৃণমূল, কোন কূল সামলাবেন? জানাবেন প্রশান্ত-ই: নীতিশ

এই সিদ্ধান্তে হতাশ নীতিশ কুমার (Nitish Kumar) জানিয়ে দেন, তাঁর দল কেন্দ্রীয় সরকারে অংস নেবে না।রবিবার, প্রশান্ত কিশোরকে (Prashant Kishor) দেখা যায় নীতিশ কুমারের ঠিক ডান পাশে বসে থাকতে। যা থেকে বোঝা গিয়েছিল, ‘ব্যাখ্যা' করতে বললেও আপাতত তেমন কোনও সমস্যায় পড়েননি কিশোর। সূত্র থেকে জানা গিয়েছিল, সেদিনের বৈঠকের আগে কিশোরের সঙ্গে নীতিশ কুমারের প্রায় ঘণ্টাখানেকের একটি বৈঠক হয়েছিল। তবে ঠিক কী কথা হয়েছিল, তা জানা যায়নি। কিন্তু আন্দাজ করা গিয়েছিল, মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী পরামর্শদাতা হিসেবে কাজ করার অনুমতি পাবেন কিশোর (Prashant Kishor) ।

Advertisement

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এবারের লোকসভা নির্বাচনে বিজেপির অভাবনীয় উত্থানের ফলে খানিকটা কোণঠাসা। এৱপরই তিনি প্রশান্ত কিশোরকে (Prashant Kishor) ডেকে পাঠান গত সপ্তাহে। ২০২১ বিধানসভায় জয় পেতে কড়া চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে বুঝতে পেরেছেন মমতা। এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল গতবারের ৩৪ আসন থেকে নেমে এসেছে ২২-এ। উল্টো দিকে বিজেপি ২০১৪-র লোকসভা নির্বাচনে যেখানে মাত্র দু'টি আসন পেয়েছিল, তারা এবার পেয়েছে ১৮টি আসন। পটনা বিশ্ববিদ্যালয়ের হিংসার ঘটনার পরে বিজেপি নীতিশ কুমারকে (Nitish Kumar) অনুরোধ করেছিল প্রশান্ত কিশোরকে (Prashant Kishor) গ্রেফতার করতে বা তাঁকে রাজ্যের বাইরে পাঠিয়ে দিতে। কিন্তু ২০১৫ সালে নীতিশ কুমারকে ভোট বৈতরণী পার করানো প্রশান্ত কিশোরের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নেননি নীতিশ।

জয়ে ফিরতে জগনমোহন রেড্ডিকে বিপুল জয় এনে দেওয়া প্রশান্ত কিশোরের হাত ধরলেন মমতা

Advertisement

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য প্রচারে যুক্ত থেকে প্রথম বার কিশোর(Prashant Kishor) খ্যাতির আলোয় আসেন। কিন্তু বিজেপির সঙ্গে মতবিরোধের ফলে তিনি বিহারে মহাজোট এবং পঞ্জাব ও উত্তরপ্রদেশে কংগ্রেসের হয়ে নির্বাচনী কৌশল নির্মাণের কাজে যুক্ত হন। কেবল পঞ্জাবে সাফল্য এলেও তাঁর ভাবমূর্তি নষ্ট হয়নি। গত বছর তিনি জনতা দল ইউনাইটেডে যোগ দেন। তাঁর শেষ বড় সাফল্য জগন্মোহন রেড্ডির প্রচারে অংশ নেওয়া। রেড্ডি অন্ধ্রপ্রদেশে বিপুল ভাবে জিতে ক্ষমতায় এসেছেন।

Advertisement