This Article is From Jan 24, 2019

Republic Day 2019: প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতি জোর কদমে, জেনে নিন বিশেষ কয়েকটি তথ্য

এই বছর প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হলেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামফোসা

Republic Day 2019: প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতি জোর কদমে, জেনে নিন বিশেষ কয়েকটি তথ্য

Republic Day 26 January: ৯০ মিনিটের প্যারেড আয়োজিত হবে এইবছর

হাইলাইটস

  • প্রজাতন্ত্র দিবসের মুখ্য অতিথি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি
  • এবছর ৯০ মিনিটের প্যারেড হবে
  • বিভিন্ন রাজ্যের প্রদর্শনীর আয়োজন
নিউ দিল্লি:

রাজধানী দিল্লিতে ২৬ জানুয়ারির প্রজাতন্ত্র দিবসের উদযাপনের প্রস্তুতি একেবারে শেষ মুহূর্তে। এই বছর গণপ্রজাতন্ত্রী দিবসে ৯০ মিনিটের প্যারেড হবে। ৫৮ জন জাতীয় অতিথির উপস্থিতিতে, বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের ২২ টি দল প্যারেডে অংশ নেবে। গণপ্রজাতন্ত্রী দিবস উপলক্ষে অনুষ্ঠানটিতে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামফোসা প্রধান অতিথির বক্তব্য রাখবেন। গণপ্রজাতন্ত্রী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইন্ডিয়া গেটে অবস্থিত অমর জওয়ান জ্যোতিতে শহিদদের স্মৃতির উদ্দেশ্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, শোভাযাত্রায় প্রতিটি রাজ্যের সংস্কৃতি, ইতিহাস ও উন্নয়নের উপর ভিত্তি করে বিভিন্ন প্রদর্শনীর আয়োজন করা হবে। পাশাপাশি জাতীয় পুরস্কারে সম্মানিত ২৬ জন শিশুও খোলা জিপে বসে প্রদর্শনীতে অংশ নেবে। মহাত্মা গান্ধীর সমাধির নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় আধাসেনা বাহিনী সিআইএসএফ-এর দলও এই বার ১১ বছর পরে গণপ্রজাতন্ত্রী দিবসে অংশগ্রহণ করছে।

পুলিশের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ তুললেন তৃণমূলের হয়ে ভোটে লড়া গায়ক

এবছর গণতন্ত্র দিবসের প্রধান অতিথি কে?

এই বছর প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হলেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামফোসা। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যে, রামফোসা, তাঁর স্ত্রী ডাঃ শেপো মোসেপ, ৯ জন মন্ত্রীসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল, সিনিয়র অফিসার ও ৫০ জন সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদলও যোগ দেবেন অনুষ্ঠানে। নেলসন ম্যান্ডেলার পরে রামফোসাই হলেন দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় রাষ্ট্রপতি যিনি গণপ্রজাতন্ত্রী দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখবেন।

নিজের অটোয় গর্ভবতীদের বিনামূল্যে হাসপাতালে পৌঁছে দিচ্ছেন কর্ণাটকের অটো ড্রাইভার

কেন পালিত হয় প্রজাতন্ত্র দিবস

ভারত ১৯৪৭ সালের ১৫ অগস্ট স্বাধীনতা পায় এবং তারপরে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতে সংবিধান কার্যকরী হয় এবং দেশ গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। এই কারণেই প্রতি বছর ২৬ জানুয়ারি গণপ্রজাতন্ত্রী দিবস পালন করা হয়। পিআইবি (প্রেস ইনফরমেশন ব্যুরো, ভারত সরকার) অনুযায়ী এই দেশ ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সকাল ১০.১৮ মিনিটে গণপ্রজাতন্ত্রী দেশ হিসেবে নিজের ঘোষণা করে।

নেতাজি সুভাষের টুপি মোদির হাতে তুলে দিলেন বসু পরিবার। জানুন প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া

এর ছ' মিনিট পরে ১০.২৪-এ রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। এই দিনই প্রথম রাষ্ট্রপতি ডাঃ রাজেন্দ্র প্রসাদ ভারতীয় সেনাবাহিনীর অভিনন্দন গ্রহণ করেন। প্রথমবার তাঁকে গার্ড অফ অনার দেওয়া হয়েছিল।

 

.