Read in English
This Article is From Jan 10, 2020

‘‘কেবল অতি ধনীদের জন্য’’: প্রধানমন্ত্রীর বাজেট বৈঠক প্রসঙ্গে রাহুল গান্ধি

তিনি জানান, কৃষক, পড়ুয়া, যুব, মহিলা, সরকারি ও বেসরকারি কর্মী, ছোট ব্যবসায়ী ও মধ্যবিত্ত করদাতাদের মতামত বা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কোনও কৌতূহল নেই।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

প্রধানমন্ত্রীকে বিঁধলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গা‌ন্ধি।

নয়াদিল্লি:

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট (Union Budget 2020) পেশের আগে অর্থন‌ীতিবিদদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই বৈঠক নিয়ে এবার প্রধানমন্ত্রীকে বিঁধলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গা‌ন্ধি (Rahul Gandhi)। শুক্রবার সকালে করা একটি টুইটে রাহুল দাবি করেন, প্রধানমন্ত্রী বৈঠক করলেও দেশের বৃহত্তম অংশ যথা কৃষক, মহিলা ও পড়ুয়াদের বিষয়ে কেন্দ্রের কোনও মাথাব্যথা নেই। তিনি লেখেন, ‘‘প্রধানমন্ত্রীর সবচেয়ে বিস্তৃত বাজেট বৈঠক কেবলই তাঁর শিল্পপতি বন্ধু ও অতি ধনীদের জন্যই সীমাবদ্ধ। কৃষক, পড়ুয়া, যুব, মহিলা, সরকারি ও বেসরকারি কর্মী, ছোট ব্যবসায়ী ও মধ্যবিত্ত করদাতাদের মতামত বা দাবি নিয়ে তাঁর কোনও কৌতূহল নেই।''

Union Budget 2020: কড়া চ্যালেঞ্জ মোদি সরকারের সামনে, ১০ তথ্য

অর্থনৈতিক মন্দা ও তার ফলে সৃষ্টি হওয়া বেকারত্বের পরিস্থিতিতে এবারের বাজেট। সরকার জানিয়ে দিয়েছে, বর্তমান অর্থবর্ষের আর্থির বৃদ্ধির হার তথা জিডিপি ৫ শতাংশ হবে— যা গত ১১ বছরের মধ্যে সবচেয়ে কম। ২০১৮-১৯ সালে জিডিপি ছিল ৬.৮ শতাংশ।

এক আগে বুধবারের ভারত বনধের সমর্থনে মুখ খুলেছিলেন রাহুল গান্ধি। কংগ্রেস নেতা নরেন্দ্র মোদি সরকারের ‘জনবিরোধী ও শ্রমিক বিরোধী' নীতির সমালোচনা করেন সেদিন। তিনি আরও দাবি করেন, এয়ার ইন্ডিয়া বা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের মতো সংস্থাকে সরকার বিক্রি করতে চেয়েছে প্রধানমন্ত্রীর ‘‘অন্তরঙ্গ পুঁজিপতি বন্ধুদের'' সুবিধা পাইয়ে দিতে।

Advertisement

Budget 2020: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করবেন শীর্ষস্থানীয় অর্থনীতিবিদদের সঙ্গে

দিল্লির বিধানসভা নির্বাচনের আর এক মাসও বাকি নেই। এই অবস্থায় প্রধানমন্ত্রী ও বিজেপির বিরুদ্ধে সুর চড়াচ্ছেন তিনি। এর আগে রামলীলা ময়দানে এক জনসভায় তিনি অভিযোগ করে বলেন, প্রধানমন্ত্রী একা হাতে দেশের অর্থনীতিকে ধ্বংস করছেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নোটবন্দির সিদ্ধান্তের ফলেই অর্থনীতির এই অবস্থা।

Advertisement

বৃহস্পতিবার নীতি আয়োগে দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উপস্থিত থাকলেও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনই ছিলেন অনুপস্থিত। তিনি প্রধানমন্ত্রী ও শিল্পপতিদের বৈঠকেও উপস্থিত ছিলেন না। কংগ্রেস এটা নিয়ে আক্রমণ করে তাঁকে। 

Advertisement