This Article is From Nov 29, 2018

সরকার বায়ু দূষণ নিয়ন্ত্রণ করতে বদ্ধ পরিকর, গ্রিন ট্রাইব্যুনালের জরিমানা প্রসঙ্গে দাবি ববির

২০১৪ সালে মামলা করেন সুভাষ। সেই মামলার পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন  করে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল

সরকার বায়ু দূষণ নিয়ন্ত্রণ করতে বদ্ধ পরিকর, গ্রিন ট্রাইব্যুনালের জরিমানা প্রসঙ্গে দাবি ববির

বায়ু দূষণ শুধু কলকাতা নয় গোটা  দেশের কাছেই আতঙ্কের  কারণ।

কলকাতা:

 কলকাতা ও হাওড়ার বাতাসে দূষণ নিয়ন্ত্রণ করতে ‘ব্যর্থ' হয়েছে রাজ্য । এমনটাই মনে  করে  ন্যাশনাল গ্রিন  ট্রাইব্যুনাল। আর এই  মর্মে  ৫ কোটি টাকার জরিমানাও দিতে  হবে রাজ্যকে। কিন্তু  কলকাতার হবু মেয়র  ফিরহাদ হাকিম বলছেন রাজ্য সরকারের বক্তব্য গ্রিন ট্রাইব্যুনালে ঠিক মতো উপস্থাপিত হয়নি। সরকার কলকাতার বাতাসকে দূষণ মুক্ত  করতে  বদ্ধ  পরিকর। অন্যদিকে  পরিবেশবীদ সুভাষ দত্ত বলছেন পরস্থিতি এতটাই ভয়াবহ যে আমরা ক্রমশ অন্তিম পরিণতির দিকে এগিয়ে যাচ্ছি। ২০১৪ সালে মামলা করেন সুভাষ। সেই মামলার পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন  করে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। সেই কমিটির সুপারিশ না মানাতেই জরিমানা হয়েছে  রাজ্যের।  সুভাষ মনে  করেন এটা  অন্তর্বর্তীকালীন জরিমানা। পরে আরও খারাপ খবর পাওয়া যেতে পারে।

দূষণ নিয়ন্ত্রণে ব্যর্থ রাজ্য সরকার, জরিমানা হল ৫ কোটি টাকার

ট্রাইব্যুনালের বক্তব্য পুরোটা পড়ার পরই বিস্তারিত মন্তব্য করবেন ফিরহাদ। তবে এই রায় সম্পর্কে পরিবেশমন্ত্রীর প্রতিক্রিয়া জানতে  পারা  যায়নি।

অভিনন্দন জানাতে ফুল মিষ্টি নয় ত্রাণ তহবিলে টাকা দিন: ফিরহাদ

বায়ু দূষণ শুধু কলকাতা নয় গোটা  দেশেরব কাছেই আতঙ্কের  কারণ। সেই  প্রয়োজন অনুভব করে বাজি ফাটানোর সময় নির্দিষ্ট করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। কী ধরনের বাজি ফাটানো যাবে, সেটাও বলে  দিয়েছিল। কিন্তু সেই সময়সীমা পেরিয়ে  যাওয়ার  দীর্ঘক্ষণ বাদেও দেদার বাজি ফাটে  দিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে। আর তাই  ফের বাড়ে দূষণ সূচক।

 

দেখুন ভিডিও:

.