This Article is From Nov 12, 2018

মায়ানমার ফেরা রোহিঙ্গাদের আটক করে রাখা যাবে না, জানাল আমেরিকা

বাংলাদেশে থেকে  মায়ানমারে  ফেরা  রোহিঙ্গাদের অবাধ গতিবিধির পক্ষে সওয়াল করল আমেরিকা। মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে  নিতে দু’দেশের মধ্যে চুক্তি হয়েছে।

মায়ানমার ফেরা রোহিঙ্গাদের আটক করে রাখা যাবে না, জানাল আমেরিকা

মায়ানমাররে অবস্থা  রোহিঙ্গাদের ফেরার পক্ষে  সম্পূর্ণ প্রতিকূল নয়, মত আমেরিমকার।

হাইলাইটস

  • রোহিঙ্গাদের অবাধ গতিবিধির পক্ষে সওয়াল করল আমেরিকা
  • রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ এবং মায়ানমারের মধ্যে চুক্তি হয়েছে
  • এ মাসের মাঝামাঝি থেকেই সেই প্রক্রিয়া শুরু হবে
ওয়াশিংটন:

বাংলাদেশে থেকে  মায়ানমারে  ফেরা  রোহিঙ্গাদের অবাধ গতিবিধির পক্ষে সওয়াল করল আমেরিকা। মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে  নিতে দু'দেশের মধ্যে চুক্তি হয়েছে। এ মাসের মাঝামাঝি থেকেই সেই প্রক্রিয়া শুরু হবে। কিন্তু তার আগে এবং পরে  রোহিঙ্গাদের অবাধ গতিবিধি সুনিশ্চিত করতে বলল আমেরিকা। পাশাপাশি জানানো হল কোনও ক্যাম্পেও বন্দি  ক্রে রাখা যাবে না  তাঁদের। সেনা  তৎপরতার সময় মায়ানমার ছেড়ে বাংলাদেশে  পালিয়ে আসেন  অনেকে। নানা টাল বাহানার পর ঠিক হয়েছে প্রাথিমক ভাবে দু'হাজার  রোহিঙ্গাকে ফিরিয়ে নেবে মায়ানমার সরকার। পরের ধাপে  আরও কিছু মানুষকে ফেরানো হবে বলে জানা গিয়েছে।

নিহারিকা সিং-এর মিটু অভিযোগের পর নাওয়াজকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়লেন কুব্ব্রা সাইত

তার আগে  রবিবার  আমেরিকার পররাষ্ট্র মন্ত্রক থেকে  এক বিবৃতি প্রকাশ করে  বলা  হয়, দুটি দেশের সরকারকেই আমরা  বলেছি রোহিঙ্গাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। ওই মানুষদের নিরাপদে  ফিরিয়ে  দিতে হবে। পাশাপাশি মায়ানমাররে অবস্থা  যে  রোহিঙ্গাদের ফেরার পক্ষে  সম্পূর্ণ প্রতিকূল নয় সেটাও জানানো হয়েছে আমেরিকার তরফে। সেনা আগ্রাসন এবং আরও নানা কারণে  গত অগাস্ট মাসে 720,000 রোগিঙ্গা আশ্রয়  নিয়েছে  বাংলাদেশে। তাঁদের ধীরে  ধীরে ফিরিয়ে  নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।            

 

.