Read in English
This Article is From Oct 01, 2019

আমেরিকার আপত্তি খারিজ, রাশিয়া থেকে অত্যাধুনিক সামরিক অস্ত্র কিনছে ভারত!

India-Russia:এস জয়শঙ্কর বলেন, ভারত আমেরিকার সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করলেও রাশিয়া থেকে এস-৪০০ কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের পূর্বাভাস দিতে নারাজ

Advertisement
অল ইন্ডিয়া Edited by

"এটি (সামরিক সরঞ্জামের সোর্সিং) পছন্দের স্বাধীনতা আমাদের," বলেন S Jaishankar

Highlights

  • মার্কিন নিষেধাজ্ঞার হুমকির মধ্যেও রাশিয়া থেকে অস্ত্র কিনবে, বলল ভারত
  • সামরিক সরঞ্জাম সোর্সিং একটি সার্বভৌম অধিকার: এস জয়শঙ্কর
  • বর্তমানে ওয়াশিংটন সফরে রয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী
ওয়াশিংটন:

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও রাশিয়ার (Russia) কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে ভারত এবং এ বিষয়ে কাউকে জবাবদিহিও করবে না দেশ, সাফ জানালেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। ওয়াশিংটন সফরে গিয়ে তিনি বলেন, ভারত আমেরিকার সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করলেও রাশিয়া থেকে এস-৪০০ কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের পূর্বাভাস দিতে নারাজ।  "আমরা যা কিনেছি - সামরিক সরঞ্জামের সোর্সিং - এটি একটি সার্বভৌম অধিকার, এবং আমরা সর্বদা তা বজায় রেখেছি" মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর সঙ্গে বৈঠকের আগে সাংবাদিকদের বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। তিনি বলেন,"আমরা চাই না যে আমেরিকা আমাদের বলুক যে রাশিয়ার (India-Russia) কাছ থেকে কোন অস্ত্র কেনা উচিত বা কোনটা কেনা উচিত নয় বা আমেরিকার থেকে কোনটা কেনা উচিত"। "পছন্দের সেই স্বাধীনতা আমাদের আছে এবং আমরা মনে করি এই স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়া প্রত্যেকেরই স্বার্থে প্রয়োজন" বলেন এস জয়শঙ্কর।

ভারত গত বছর ৫.২ বিলিয়ন ডলার দিয়ে রাশিয়ার থেকে পাঁচটি এস -৪০০ সিস্টেম কিনতে সম্মত হয়েছিল এবং সেই অস্ত্র দেওয়ার প্রক্রিয়া অনেকটাই এগিয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

ইউক্রেন ও সিরিয়ার সঙ্গে মস্কোর সামরিকভাবে জড়িত থাকার কারণে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে ২০১৭ সালে একটি আইনের অধীনে আমেরিকা রাশিয়ার কাছ থেকে "বড়" অস্ত্র ক্রয়ের উপরে অন্যান্য দেশগুলির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

Advertisement

"ভুল ব্যাখ্যা দেবেন না": প্রধানমন্ত্রী মোদির "ট্রাম্প সরকার" মন্তব্যের বিষয়ে বললেন এস জয়শঙ্কর

গত জুনে ন্যাটোর মিত্র দেশ তুরস্ক এস -৪০০ ক্রয় নিয়ে অগ্রসর হওয়ায় মার্কিন রোষে পড়েছিল। জয়শঙ্কর আমেরিকার সঙ্গে সামগ্রিকভাবে উষ্ণ সম্পর্কের তারিফ করলেও ইরানের বিষয়ে ট্রাম্পের অবস্থানের সঙ্গে ভারতের পার্থক্যের বিষয়টিও তুলে ধরেছেন।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে যে সমস্ত দেশকে ইরান থেকে তেল কেনা বন্ধ করতে বাধ্য করবে তাঁরা কারণ ইরান মধ্য প্রাচ্যে যেভাবে আধিপত্য বিস্তার করছে তা নিয়ন্ত্রণ করতে চায় আমেরিকা ।

পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ, একদিন এর নিয়ন্ত্রণ আশা করি, বললেন এস জয়শঙ্কর

Advertisement

মে মাসে, ট্রাম্প প্রশাসন ইরানের তেল কেনার ক্ষেত্রে শীর্ষস্থানীয় গ্রাহক ভারত সহ অন্যান্য দেশগুলির থেকে ঋণ মকুবের সুবিধা কেড়ে নেয়।

"আমরা ইরানকে অনেক আগে থেকেই দেখছি এবং আগের থেকে ইরান এখন অনেক স্থিতিশীল, স্থিতাবস্থা রয়েছে" বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Advertisement

দেখে নিন সেরা খবরগুলি:

  .  

Advertisement