This Article is From Jun 24, 2019

আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

১৯৭৭ ব্যাচের আইএফএস অফিসার এস জয়শঙ্কর (S Jaishankar ),বিদেশ সচিব হিসেবে কাজ করেছেন। নরেন্দ্র মোদি-মন্ত্রিসভায় চমক হিসাবে তিনি থাকবেন বলে শোনা যাচ্ছিল।

আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

গুজরাটের রাজ্যসভা থেকে ডঃ জয়শঙ্করকে প্রার্থী করা হতে পারে। (PTI)

নিউ দিল্লি:

সোমবার আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিলেন ভারতের বিদেশমন্ত্রী (Foreign Minister) তথা, প্রাক্তন বিদেশসচিব এস জয়শঙ্কর(S Jaishankar )। এদিন সংসদ ভবনে দলের সভাপতি জেপি নাড্ডার উপস্থিতিতে গেরুয়া শিবিরে যোগ দিলেন তিনি। ১৯৭৭ ব্যাচের আইএফএস অফিসার এস জয়শঙ্কর। দেশের বিদেশ সচিব হিসেবে কাজ করেছেন তিনি। লোকসভা নির্বাচনের পর, নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় চমক হিসাবে তিনি থাকবেন বলে শোনা যাচ্ছিল। গুজরাটের রাজ্যসভা থেকে ডঃ জয়শঙ্করকে(S Jaishankar ) প্রার্থী করা হতে পারে। নিয়ম অনুযায়ী, শপথগ্রহণের ৬ মাসের মধ্যে তাঁকে সংসদের সদস্য হতে হবে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত এস জয়শঙ্কর এবং বিদেশ নীতির ক্ষেত্রে তিনি প্রধানমন্ত্রীর “ক্রাইসিস ম্যানেজার” বলে পরিচিত। নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর, ২০১৫-এ বিদেশ সচিব হন তিনি, ২০১৮ পর্যন্ত এই পদে ছিলেন এস জয়শঙ্কর।

জম্মু ও কাশ্মীরের সংরক্ষণ নিয়ে লোকসভায় প্রথম বিল পেশ করবেন অমিত শাহ

২০১৫-এর জানুয়ারিতে সুজাতা সিং এর পর, দেশের বিদেশ সচিবের দায়িত্বে আসেন তিনি। তাঁর মেয়াদ কমানো হয় সরকারের তরফে। অবসরের পর তিনি টাটা গ্রুপের গ্লোবাল কর্পোরেট অ্যাফেয়ার্স পদে যোগ দেন।

চলতি বছরের মার্চে, তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আমেরিকার সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে ভারতের তরফে যাঁরা আলোচনা করেছিলেন, তাঁদের মধ্যে ছিলেন এস জয়শঙ্কর (S Jaishankar )।  ২০০৭-এ ততৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং এর আমলে সাক্ষরিত হয়।২০১৩-এ রঞ্জন মাথাইয়ের পর, তাঁকেই বিদেশসচিব পদে প্রথম পছন্দ ছিল মনমোহন সিং-এর।

দেবেন্দ্র ফড়নবিশের বাংলো, ১৮ জন মন্ত্রীর লক্ষাধিক টাকার জলের বিল বাকি

বিদেশমন্ত্রী (Foreign Minister) হওয়ার পর, নিরাপত্তা বিষয়ক উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যাবিনেট কমিটিতে দুজনের মধ্যে একটি নয়া মুখ হলেন এস জয়শঙ্কর (S Jaishankar )। অন্যজন হলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অত্যন্ত আস্থাভাজন এবং দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

চিনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হিসেবেও কাজ করেছেন জয়শঙ্কর। ২০১৭ ডোকালাম ইস্যু নিয়ে বেজিং-এর সঙ্গে সম্পর্কের শীতলতা কাটাতে জয়শঙ্করের (S Jaishankar ) ভূমিকা অনেকটাই কাজে আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সুষমা স্বরাজের পরিবর্তে দেশের বিদেশমন্ত্রীর(Foreign Minister) পদে আসীন হলেন জয়শঙ্কর(S Jaishankar )।

(With Inputs From PTI, ANI)

.