This Article is From Jul 09, 2019

সব্যসাচী বিশ্বাসঘাতক, তৃণমূল ছাড়লে ভাল হবে: ফিরহাদ হাকিম

তৃণমূল সূত্রের খবর, দলবিরোধী মন্তব্য করা থেকে শুরু করে, বিজেপির সঙ্গে ঘনিষ্ঠতায় বিরক্ত দলীয় সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৃণমূল নেতারা।

সব্যসাচী বিশ্বাসঘাতক, তৃণমূল ছাড়লে ভাল হবে: ফিরহাদ হাকিম
কলকাতা:

বিধাননগরের মেয়র সব্যসাচী দত্তকে বিশ্বাসঘাতক বলে মন্তব্য করলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা ফিরহাদ হাকিম। তাঁকে “মিরজাফর” বলে মন্তব্য করে ফিরহাদ হাকিম বলেন, “তিনি দল ছাড়লে ভালই হবে”। দল বিরোধী মন্তব্য করায় রবিবারই সব্যসাচী দত্তের ডানা ছাঁটা হয়, তাঁর জায়গায় অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয় ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়কে। তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম সাংবাদিকদের বলেন, “সব্যসাচী দত্ত একজন বিশ্বাসঘাতক। তিনি মিরজাফর। তিনি দল ছাড়ল ভালই হবে। তিনি যেখানে ইচ্ছে, যেতে পারেন, আমরা এনিয়ে চিন্তিত নই। তবে দলে আমরা বিশৃঙ্খলা বরদাস্ত করব না”।

বিলগ্নিকরণের প্রতিবাদ, রাজ্যসভায় বিক্ষোভ দেখালেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা

ইতিহাস বলছে, বাংলার শেষ স্বাধীন নবাব ছিলেন সিরাজ উদ-দৌল্লা, তাঁর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন মিরজাফর। পরবর্তীকালে তাঁকেই সিংহাসনে বসিয়েছিল ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি। ইতিহাসের সেই কাহিনী থেকেই মিরজাফর নাম বা শব্দটি বিশ্বাসঘাতক বোঝাতে ব্যবহার করা হয়।

তৃণমূল সূত্রের খবর, দলবিরোধী মন্তব্য করা থেকে শুরু করে, বিজেপির সঙ্গে তাঁর ঘনিষ্ঠতায় বিরক্ত দলীয় সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৃণমূল নেতারা। শুক্রবার সল্টলেকে শ্রমিক  সংগঠনের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন সব্যসাচী দত্ত। সেখানেই, বেতনবৃদ্ধির মতো শ্রমিকদের দীর্ঘদিনের দাবি না মেটানোর অভিযোগ তুলে রাজ্য সরকারের সমালোচনা করেন তিনি।

অমর্ত্য সেন নিজেকে অর্থনীতিতেই সীমাবদ্ধ রাখুন: পাল্টা তোপ দাগলেন তথাগত

তৃণমূলের এক বর্ষীয়ান নেতা জানান, বিধাননগর পুরনিগমের চেয়ারম্যানের পদ থেকে সব্যসাচী দত্তকে ইস্তফা দিতে বলার সিদ্ধান্ত নিয়েছে দল,তবে তাঁকে করা কোনও ফোনকল বা মেসেজের কোনও উত্তর পাওয়া যায়নি। তিনি বলেন, “তিনি যদি নিজে ইস্তফা না দেন, তাহলে তাঁকে পদচ্যূত করতে অনাস্থা প্রস্তাব আনবেন কাউন্সিলাররা”।

কাউন্সিলারদের এক জরুরি বৈঠকে বিধানগরের মেয়র সব্যসাচী দত্তের ডানা ছাঁটার সিদ্ধান্ত নেওয়া হয়। দলে সব্যসাচী দত্তের ভবিষ্যত কী, বা তাঁকে নিয়ে দলের কী অবস্থান তা স্পষ্ট করার জন্য দলনেত্রীকে আবেদন করেন কাউন্সিলাররা। বৈঠকে উপস্থিত ছিলেন ফিরহাক হাকিমও। বৈঠকে হাজির হওয়া এক কাউন্সিলার বলেন, “মেয়র পদে সব্যসাচী দত্ত থেকে গেলে, অনেক কাউন্সিলারই পদত্যাগের হুমকি দিচ্ছেন। যাইহোক, এটাই ঠিক হয়েছে, যে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়”। 

বেতন বাড়াচ্ছে না সরকার, অনির্দিষ্টকাল অনশনে বসার ডাক রাজ্যের প্রাথমিক শিক্ষক সমিতির

সূত্রের খবর, অনেক কাউন্সিলারই মেয়র পদে তাপস  চট্টোপাধ্যায়ের নাম প্রস্তাব করেছেন, তবে চূড়ান্ত সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায় নেবেন বলেই জানিয়েছেন ফিরহাদ হাকিম। ২০১৫-এ সিপিআইএম ছেড়ে তৃণমূলে যোগ দেন রাজারহাট-নিউটাউন এলাকার একসময়ের অন্যতম নেতা তাপস চট্টোপাধ্যায়।

এদিকে, তাঁকে নিয়ে এই সিদ্ধান্ত, টানাপোড়েনের মাঝেই রবিবার রাতে বিজেপি নেতা মুকুল রায়ের সঙ্গে দেখা করেন সব্যসাচী দত্ত। তাতে তাঁর বিজেপিতে যোগদানের জল্পনা আরও বাড়ে। 

“সমীকরণের ব্রিগেড”! তৃণমূলের মঞ্চে কারা, দেখে নিন

সল্টলেকে বিধাননগর সুইমিং ক্লাব অ্যাসোসিয়েশন ক্লাবে মুকুল রায়ের সঙ্গে দেখা করতে দেখা যায় সব্যসাচী দত্তকে। মুকুল রায়ের সঙ্গে বৈঠকের বিষয়ে জিজ্ঞাসা করা হলে সব্যসাচী দত্ত বলেন, “মুকুলদা আমার দাদার মতো। তিনি রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে সচেতন, সেই কারণে তিনি আমার ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে এসেছিলেন। এটা একটা সৌজন্য সাক্ষাৎ”।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.