This Article is From Oct 13, 2018

Durga Puja 2018: দৃষ্টিহীনদের জন্য বিশেষভাবে মণ্ডপ প্রস্তুত করল সমাজসেবী

Durga Puja 2018: প্রবেশপথের মুখেই দুর্গার একটা সুবিশাল মুখ। যা তৈরি হয়েছে লোহার বারো হাজার স্ক্রু দিয়ে। এই শিল্পকর্মটি স্পর্শ করলে, সেটি কীরকম, তার খানিকটা আন্দাজ পাবে দৃষ্টিহীনরা।

Advertisement
অল ইন্ডিয়া Translated By
কলকাতা:

শুরু হয়ে গেল দুর্গাপুজো। বৃষ্টি, ভেঙে পড়া ব্রিজ, আবহাওয়া দফতরের ক্রমাগত সাবধানবাণী- কিছুই আটকাতে পারেনি মানুষকে। তারা সকলেই প্রতিমা দর্শনে বেরিয়ে পড়েছে নিজেদের মতো করে। পিছিয়ে নেই উদ্যোক্তারাও। নিজেদের পুজোকে আকর্ষণীয় করে তোলার জন্য তাঁরা আশ্রয় নিয়েছেন একের পর এক অভিনব উপায়ের। এই পুজো কমিটিগুলোর মধ্যে একেবারে প্রথমেই যাদের নাম উঠে আসে, তারা হল দক্ষিণ কলকাতার সমাজসেবী সংঘ। গত বছর তাদের আলপনায় চমকে গিয়েছিল গোটা দেশ। এই বছর তারা এমন সব বস্তু দিয়ে মণ্ডপটা বানিয়েছে, যার ফলে, দৃষ্টিহীনরাও পুজো উপভোগ করতে পারবে সম্যকভাবে।

এই বছর বালিগঞ্জের এই পুজো কমিটি পা দিল তিয়াত্তর বছরে।

প্রবেশপথের মুখেই দুর্গার একটা সুবিশাল মুখ। যা তৈরি হয়েছে লোহার বারো হাজার স্ক্রু দিয়ে। এই শিল্পকর্মটি স্পর্শ করলে, সেটি কীরকম, তার খানিকটা আন্দাজ পাবে দৃষ্টিহীনরা।

Advertisement

মণ্ডপটি তৈরি করেছেন কলকাতার দুই শিল্পী সুমি মজুমদার এবং শুভদীপ মজুমদার। মণ্ডপের ভিতরের দেওয়ালে এমনভাবে ব্রেইল পদ্ধতিতে ‘মা’ এবং ‘জয় মা দুর্গা’ শব্দগুলি খোদাই করা আছে, যা স্পর্শ করলেই অনুভব করতে পারবে দৃষ্টিহীনরা।

Advertisement