This Article is From Sep 17, 2019

আগাম জামিন পেলেন না কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার

Saradah Scam: বারাসাত দায়েরা বিচারক এস রশিধি জানান, আলিপুর আদালতে চিটফান্ড মামলা চলছে, ফলে রাজীব কুমারকে আগাম জামিন দেওয়ার তাঁদের কোনও অধিকার নেই

আগাম জামিন পেলেন না কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার

সিবিআই নোটিশ পাঠানোয় আগাম জামিনের আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হন রাজীব কুমার

কলকাতা:

সারদা কেলেঙ্কারিতে (Saradha chitfund case) মঙ্গলবারও স্বস্তি পেলেন না কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার (Rajeev Kumar)। এদিন বারাসাত জেলা ও দায়েরা আদালতেও আগাম জামিন পেলেন না তিনি। বারাসাত দায়েরা বিচারক এস রশিধি জানান, যেহেতু আলিপুর আদালতে চিটফান্ড মামলা চলছে, ফলে রাজীব কুমারকে আগাম জামিন দেওয়ার তাঁদের কোনও অধিকার নেই। সারদা কেলেঙ্কারির তদন্তে সহযোগিতার জন্য হাজিরার দিতে বলে রাজীব কুমারকে নোটিশ পাঠায় সিবিআই (CBI)। তারপরেই, আগাম জামিনের আবেদন জানিয়ে বারাসাত আদালতের দ্বারস্থ হন তিনি। এর আগে, রাজীব কুমারের আবেদন শুনকে রাজি হননি বিশেষ বিচারক সঞ্জীব তালুকদার, তিনি জানিয়ে দেন, আগাম জামিনের আবেদন শোনার তাঁর কোনও এক্তিয়ার নেই।

রাজীব কুমারের খোঁজে বিশেষ দল তৈরি করল সিবিআই: সূত্র

সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারী মামলার বিচারের দায়িত্বে থাকা বিশেষ আদালত, জানায়, তারা একটি ট্রায়াল কোর্ট, ফলে তারা জামিনের আবেদনের শুনানি করতে পারে না। পাশাপাশি জানানো হয়, রাজীব কুমার, বারাসাত জেলা দায়েরা আদালতে আগাম জামিনের আবেদন করতে পারেন।

১৩ সেপ্টেম্বর, চিটফান্ড কেলেঙ্কারি থেকে রাজীব কুমারকে গ্রেফতারি থেকে দেওয়া সুরক্ষা প্রত্যাহার করে কলকাতা হাইকোর্ট। তাঁকে হাজিরার জন্য সিবিআইয়ের পাঠানো নোটিশ খারিজের যে আবেদন জানিয়েছিলেন রাজীব কুমার, তাও থারিজ করে দেয় আদালত। মঙ্গলবার সিবিআই আধিকারিকদের সামনে হাজিরা দিতে ব্যর্থ হন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার। সূত্রের খবর, তাঁকে সকাল ১০টায় সময় দেওয়া হলেও, হাজির হননি তিনি।

নোটিশ উপেক্ষা রাজীব কুমারের, সিবিআইকে জবাব দিল রাজ্য

তারা জানায়, কলকাতা হাইকোর্ট গ্রেফতারি থেকে সুরক্ষা প্রত্যাহার এবং দুবার সিবিআইয়ের নোটিশ পাঠানোর পরেই হাজির হননি রাজীব কুমার।

২০১৪-এ সারদাসহ সমস্ত চিটফান্ড কেলেঙ্কারির তদন্তের দায়িত্ব সিবিআইয়ের হাতে তুলে দেয় সুপ্রিম কোর্ট। তার আগে, মামলাগুলিরতদন্তের দায়িত্বে ছিল রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী দল বা সিট, সেই সিটের প্রধান ছিলেন রাজীব কুমার।

সূত্রের খবর, রাজীব কুমারকে খোঁজ পেতে বিশেষ দল গঠন করেছে সিবিআই।

রাজীব কুমার কোথায় রয়েছেন, তা জানার চেষ্টা করছে সিবিআই, সূত্র মারফৎ জানা গিয়েছে, রাজ্য পুলিশের ডিজি এবং মুখ্যসচিবকে চিঠি দিয়েছে সিবিআই এবং রাজীব কুমারকে হাজিরা দেওয়ার জন্য নির্দেশ দিতে বলা হয়েছে।

রাজীব কুমারের গ্রেফতারির উপর স্থগিতাদেশ প্রত্যাহার কলকাতা হাইকোর্টের

জানুয়ারির শেষ সপ্তাহে, রাজীব কুমারের বাড়িতে হানা দেয় সিবিআইয়ের একটি প্রতিনিদি দল, সেই সময় কলকাতা পুলিশ কমিশনার ছিলেন তিনি। তবে তাঁদের রাজীব কুমারের বাড়িতে ঢুকতে বাধা দেয় স্থানীয় পুলিশ এবং সিবিআই আধিকারিকদের আটক করে থানায় নিয়ে যাওয়া হয়।

রাজীব কুমারের সমর্থনে পথে নেমে ধরনায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

৫ ফেব্রুয়ারি শুনানিতে, তদন্তকারী সংস্থাকে, সুপ্রিম কোর্টে কোনও বলপূর্বক পদক্ষেপ থেকে বিরত থাকার নির্দেশ দেয় এবং রাজীব কুমারকে কোনও “নিরপেক্ষ কোনও জায়গায়” নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে বলে।  

৯ ফেব্রুয়ারি থেকে প্রায় পাঁচদিন শিলং এর দফতরে রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.